বিজনেস জার্নাল প্রতিবেদক: দক্ষিণ আফ্রিকায় ইংল্যান্ডের সিরিজ অসমাপ্ত রেখেই বন্ধ করে দিতে হয়েছিল করোনাভাইরাসের সংক্রমণে। এরপর অস্ট্রেলিয়াও সে ভয়েই দক্ষিণ আফ্রিকা সফর করেনি। তবে এরপরই অজি খেলোয়াড়রা চলে এসেছেন ভারতে, আইপিএল খেলতে। স্টিভেন স্মিথ, গ্লেন ম্যাক্সওয়েলদের এমন আচরণকে দুমুখো নীতি আখ্যা দিয়ে ধুয়ে দিয়েছেন ক্রিকেট দক্ষিণ আফ্রিকার পরিচালক গ্রায়েম স্মিথ।  

করোনার কারণে দক্ষিণ আফ্রিকা সফরে না যাওয়ার কারণে সেই সময় থেকেই দুই দেশের বোর্ডের মধ্যে চলছে ঠাণ্ডা লড়াই। সে সময়ে দক্ষিণ আফ্রিকায় না গেলেও পরে ঠিকই ভারতে চলে এসেছেন অস্ট্রেলিয়ান খেলোয়াড়রা। এ বিষয়টি মোটেও ভালো চোখে দেখেনি ক্রিকেট দক্ষিণ আফ্রিকা।

সম্প্রতি ক্রিকবাজকে দেওয়া এক সাক্ষাৎকারে গ্রায়েম স্মিথ একে রীতিমতো দুমুখো নীতি বলেই আখ্যা দিয়ে বসেন। বলেন, ‘কিছু ক্রিকেটার আইপিএল খেলতে এসে একটা শব্দও করল না। কিন্তু এখানে আসার ব্যাপারে তাদের মত অন্যরকম ছিল। এটা পরিষ্কার দুমুখো আচরণ। এটা হতাশাজনক।’  

অর্থনীতি ও শেয়ারবাজারের গুরুত্বপূর্ন সংবাদ পেতে আমাদের সাথেই থাকুন: বিজনেসজার্নালবিজনেসজার্নাল.বিডি

করোনা সংক্রমণ এড়াতে বিভিন্ন সিরিজে জৈব সুরক্ষা বলয় গড়া হয়। তবে দক্ষিণ আফ্রিকার ক্রিকেট পরিচালকের মতে এ প্রক্রিয়া যে পুরোপুরি সুরক্ষিত নয়।

তবে ভারতে যে দক্ষিণ আফ্রিকার ক্রিকেটাররা আইপিএল খেলতে এসেছিলেন তারা সেখানকার সুরক্ষা বলয় নিয়ে সন্তুষ্ট, এমনটাই জানিয়েছেন স্মিথ। সাবেক দক্ষিণ আফ্রিকান অধিনায়কের ভাষ্য, ‘আমাদের ক্রিকেটারদের সঙ্গে কথা বলেছি আমি, সেখানে সুরক্ষিত ছিল বলেই জানিয়েছে খেলোয়াড়রা। বাড়তি কোনো ভীতি কাজ করেছে বলে জানায়নি কেউ। সন্তুষ্টই ছিল সবাই।’

ঢাকা/এনইউ

আরও পড়ুন: