কর্মী ছাঁটাইয়ের প্রস্তুতি নিচ্ছে মেটা

বিজনেস জার্নাল প্রতিবেদক: নতুন কর্মী নিয়োগের প্রাথমিক লক্ষ্যমাত্রা কমিয়ে নতুন করে কর্মী ছাঁটাই করতে পারে ফেসবুকের মালিকানাধীন প্ল্যাটফর্ম মেটা। বৈশ্বিক অর্থনৈতিক মন্দার আশঙ্কা করে সম্প্রতি এমন ইঙ্গিত দিয়েছেন ফেসবুক প্রতিষ্ঠাতা ও মেটাপ্রধান মার্ক জাকারবার্গ। গত বৃহস্পতিবার কর্মীদের সঙ্গে বৈঠকে নতুন কর্মী নিয়োগের লক্ষ্যমাত্রা অন্তত ৩০ শতাংশ কমিয়ে আনার ঘোষণা দিয়েছেন তিনি।

রয়টার্স এক প্রতিবেদনে জানায়, সাপ্তাহিক ওই বৈঠকে কর্মীদের প্রশ্নোত্তরে জাকারবার্গ বলেন, আমি বাজি ধরে বলতে পারি সম্ভবত সাম্প্রতিক সময়ের মধ্যে খুবই কঠিন পরিস্থিতির মুখোমুখি হতে যাচ্ছি আমরা। ফলে এ অবস্থার সঙ্গে খাপ খাওয়াতে আমাদের নতুন করে ভাবতে হচ্ছে। এর আগে মেটাভার্স প্ল্যাটফর্ম পরিকল্পনা উপস্থাপন করে জাকারবার্গ বলেছিলেন, মেটাভার্সের জন্য চলতি বছরই ১০ হাজার প্রকৌশলী নিয়োগ দেবে ফেসবুক।

তবে জাকারবার্গ ওই বৈঠকে জানান, এ বছর সর্বোচ্চ ছয় হাজার প্রকৌশলী নিয়োগ করা হবে। পাশাপাশি মেটায় এমন অনেকে আছেন, যাঁদের আসলে প্রয়োজন নেই, তাঁদের বিষয়ে আমাদের সিদ্ধান্ত নিতে হবে। কেউ নিজেই যদি মনে করেন এ কোম্পানিতে থাকবেন না, তবে তাঁকে আমরা আটকাবো না। রয়টার্স জানাচ্ছে, কর্মদক্ষতার নিরিখেই কর্মী ছাঁটাই করবে মেটা। যুক্তরাষ্ট্রের অধিকাংশ কোম্পানিই আর্থিক মন্দার প্রস্তুতি নিচ্ছে।

শেয়ার বাজারেও মন্দার প্রতিধ্বনি বাজতে শুর করেছে। শীর্ষ কোম্পানিগুলো বাজার দর হারাচ্ছে। তবে অ্যাপল বা গুগলের চেয়ে মেটার শেয়ারের দরপতন বেশি হচ্ছে। চলতি বছরই শুরুতে অ্যাপের ব্যবহারকারী প্রথমবারের মতো কমার রেকর্ড গড়ে ফেসবুক। পাশাপাশি বাজারমূল্যও প্রায় অর্ধেক হারায় কোম্পানিটি।

ঢাকা/এসএম