৪ ডিসেম্বর দোহায় বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইপর্বের ম্যাচে কাতারের মুখোমুখি হবে বাংলাদেশ। সেই ম্যাচ সামনে রেখে কাতার লিগের বড় দুটি দলের বিপক্ষে দুটি প্রস্তুতি ম্যাচ খেলার কথা ছিল বাংলাদেশের। কিন্তু স্থানীয় লিগ চলায় আপাতত বড় কোনো প্রতিপক্ষ পাচ্ছে না লাল-সবুজের দলটি। অনেকটা দ্বিতীয় সারির দলের বিপক্ষে খেলবে বাংলাদেশ। তারই অংশ হিসেবে আজ প্রথম প্রস্তুতি ম্যাচে মাঠে নামছেন জামাল ভূঁইয়ারা। বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় আল আজিজিয়া বুটিক মাঠে আর্মি ফুটবল দলের মুখোমুখি হবে বাংলাদেশ। প্রস্তুতি ম্যাচের দিনে জাতীয় দলের সঙ্গে যোগ দিতে কাতার যাচ্ছেন ফরোয়ার্ড নাবীব নেওয়াজ জীবন।

নেপালের বিপক্ষে দুটি প্রীতি প্রস্তুতি ম্যাচ খেলার পরই কাতারে যায় বাংলাদেশ। প্রথম তিন দিন হোটেলে বন্দি থাকার পর বায়ো-বাবলের মধ্যে মাঠে গিয়ে অনুশীলন শুরু করে স্টুয়ার্ট ওয়াটকিসের দল। ফুটবলারদের ফিটনেস লেভেল দেখার জন্য প্রথমবারের মতো ইয়ো ইয়ো টেস্ট করা হয়েছে। গতকাল অনুশীলনে ম্যাচ প্র্যাকটিসের ওপর জোর দেন কোচ। যেহেতু আজ প্রথম প্রস্তুতি ম্যাচ, তাই ম্যাচ নিয়েই বেশি কাজ করেছেন কোচরা। ছোট ছোট দল হয়ে ম্যাচ খেলেছেন ফুটবলাররা। আর পাসিং, সেট পিসের অনুশীলনও করেছেন জামালরা। আপাতত সবার লক্ষ্য আজকের প্রস্তুতি ম্যাচের দিকে। প্রতিপক্ষ মনমতো না হলেও এই ম্যাচে নিজেদের মেলে ধরতে উন্মুখ সবাই।

হাঁটুর চোটের কারণে কাতারগামী দলের সঙ্গে যেতে পারেননি আবাহনীর ফরোয়ার্ড জীবন। তার চোট এতটাই গুরুতর ছিল যে, কাতারের বিপক্ষে খেলাটা অনিশ্চিতই ছিল। অথচ সেই জীবন এখন পুরোপুরি ফিট হয়ে আজ দলের সঙ্গে যোগ দিচ্ছেন। করোনা পজিটিভ হওয়া ডিফেন্ডার মনজুরুর রহমান মানিকের গতকাল টেস্ট করা হয়েছে। রিপোর্ট নেগেটিভ এলে দলের সঙ্গে তিনিও যোগ দেবেন। জেমি ডেকে নিয়ে এখনও অনিশ্চয়তা কাটছে না। আজ চতুর্থবারের মতো তার কভিড টেস্ট করানো হবে। এই টেস্টে যদি নেগেটিভ হন, তাহলে দ্রুত জাতীয় দলের সঙ্গে যোগ দেবেন বাংলাদেশ কোচ।