কাল বন্ধ থাকবে ব্যাংক ও পুঁজিবাজার

বিজনেস জার্নাল প্রতিবেদক: করোনাভাইরাসজনিত রোগ (কোভিড-১৯) বিস্তার রোধে সরকারের কঠোর বিধি নিষেধ চলছে। এ সময় ব্যাংকের কার্যক্রম সীমিত পরিসরে চলবে। তবে কাল লেনদেনসহ ব্যাংকের সকল কার্যক্রম বন্ধ ঘোষণা করেছে কেন্দ্রীয় ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের সিদ্ধান্ত অনুযায়ী দেশের সব ব্যাংক কাল বন্ধ থাকবে। একারণে কাল বুধবার পুঁজিবাজারও বন্ধ থাকবে। ব্যাংক ছাড়া পুঁজিবাজারের আর্থিক লেনদেন সম্ভব না হওয়ায় বাধ্য হয়েই বন্ধ রাখতে হচ্ছে এই বাজারকে।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

গত ২৮ জুলাই জারি করা কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা অনুযায়ী, ১ ও ৪ আগস্ট রোববার ও বুধবার সকল ব্যাংক বন্ধ থাকবে। যে কারনে এই ২দিন পুঁজিবাজারও বন্ধ থাকবে। আগামী ২, ৩ ও ৫ আগস্ট ব্যাংক লেনদেন সকাল ১০টা হতে দুপুর ২.৩০টা পর্যন্ত চলবে।

অর্থনীতি ও শেয়ারবাজারের গুরুত্বপূর্ন সংবাদ পেতে আমাদের সাথেই থাকুন: ফেসবুকটুইটারলিংকডইনইন্সটাগ্রামইউটিউব

জানা গেছে, চলতি সপ্তাহে ৩ কার্যদিবস লেনদেন হবে পুঁজিবাজারে। তবে এই ৩ কার্যদিবস ব্যাংকের সঙ্গে সমন্বয় করে পুঁজিবাজারে লেনদেন ২টা পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বিএসইসি।

এর আগে দেশে করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে গত ১ জুলাই থেকে সর্বাত্মক লকডাউনে ব্যাংকিং লেনদেন কমিয়ে আনা হয়। এতে পুঁজিবাজারের লেনদেন সকাল ১০টা থেকে শুরু হয়ে বেলা ১টা পর্যন্ত কমিয়ে আনা হয়। এরপরে গত ৮ জুলাই থেকে ব্যাংকিং লেনদেন সময় বাড়ানোর সঙ্গে সঙ্গে পুঁজিবাজারের লেনদেন সকাল ১০টা থেকে বাড়িয়ে দুপুর ২টা পর্যন্ত করা হয়।

এরপরে ১৫, ১৮ ও ১৯ জুলাই ব্যাংকিং লেনদেন সময় সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত করার আলোকে পুঁজিবাজারের লেনদেন সকাল ১০টা থেকে দুপুর ২.৩০টা পর্যন্ত করা হয়। যা ঈদের পর সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত লেনদেন হয়ে আসছিল।

ঢাকা/এনইউ

আরও পড়ুন: