বিজনেস জার্নাল প্রতিবেদকঃ টেকনিক্যাল সমস্যা বা প্রযুক্তিগত বিভ্রাটের কারণে বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ডস্ ট্রান্সফার নেটওয়ার্ক (বিইএফটিএন) সেবা বন্ধ রয়েছে। এ কারণে দেশে কার্যরত তফসিলি ব্যাংকগুলোর গ্রাহকরা ইলেকট্রনিক উপায়ে নিজের ব্যাংক অ্যাকাউন্ট থেকে অন্য ব্যাংকের গ্রাহকের অ্যাকাউন্টে টাকা লেনদেন করতে পারছেন না।

সোমবার (১৯ এপ্রিল) সকালে একাধিক ব্যাংকে খোঁজ নিয়ে এ তথ্য জানা গেছে। ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, আজ সকাল থেকে সমস্যা হচ্ছে। বিইএফটিএন সংক্রান্ত কোনো লেনদেন করা যায়নি। কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে সমস্যা হয়েছে। সমস্যা সমাধানের চেষ্টা চলছে।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম বলেন, ব্যাংকগুলোর মধ্যে চেক ক্লিয়ারিং, আরটিজিএস সেবা চালু আছে; তবে বিইএফটিএন করতে সমস্যা হচ্ছে। কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগ সমস্যা সমাধানে কাজ করছে। সঞ্চয়পত্র, উপবৃত্তি, বয়স্ক ভাতাসহ অনেকগুলো সেবার লাখ লাখ ইনপুট দিতে হয়। এসব ফান্ড ট্রান্সফার করতে গিয়ে টেকনিক্যাল সমস্যা হয়েছে। কাজ চলছে। আজকের মধ্যেই সমাধান হয়ে যাবে বলে তিনি জানান।

জানা গেছে, বিইএফটিএন’র মাধ্যমে প্রতিদিন প্রায় ২ হাজার কোটি টাকা লেনদেন হয়। আজ সকাল থেকে এ কার্যক্রম বন্ধ রয়েছে। এতে ভোগান্তিতে পড়েছেন গ্রাহক।

এর আগে কেন্দ্রীয় ব্যাংকের সার্ভারের সমস্যার কারণে ১৩ এপ্রিল থেকে ১৫ এপ্রিল চেক ক্লিয়ারিংসহ কয়েকটি সেবা বন্ধ ছিল। রোববার (১৮ এপ্রিল) এটি সচল হয়েছে।

বিইএফটিএন’র মাধ্যমে যেসব ব্যাংকিং সেবা পাওয়া যায়ঃ বিইএফটিএন’র মাধ্যমে গ্রাহকের নিজের ব্যাংক হিসাব থেকে অন্য যেকোনো ব্যাংকের গ্রাহকের অ্যাকাউন্টে টাকা পাঠানো যায়; প্রতিষ্ঠানের কর্মকর্তা ও কর্মচারীদের মাসিক বেতন-ভাতা পরিশোধ করা যায়; গ্রাহকের অ্যাকাউন্টে সরাসরি ডিভিডেন্ট, ইন্টারেস্ট

ইত্যাদি জমা করা যায় এবং গ্রাহকের ব্যাংক হিসাব থেকে বিদ্যুৎ, পানি, গ্যাস বিল, ঋণের কিস্তি, বিমার প্রিমিয়াম ইত্যাদি আদায় করা যায়। এ পদ্ধতিতে গ্রাহকের কোনো বাড়তি খরচের প্রয়োজন হয় না।

বাংলাদেশে কার্যরত সব তফসিলি ব্যাংক (৫৯টি) বিইএফটিএন’র মাধ্যমে সংযুক্ত হয়ে অর্থ লেনদেন সেবা দিয়ে থাকে।

ঢাকা/জেএইচ

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here