বিজনেস জার্নাল প্রতিবেদকঃ যমুনা ব্যাংক লিমিটেডের নতুন চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন গাজী গোলাম আশরিয়া। ব্যাংকের ৩৮১তম বোর্ড সভায় সর্বসম্মতিতে তিনি চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হোন। পরবর্তী এক বছরের জন্য তিনি ব্যাংকের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করবেন।

কানাডার সাসকাচোয়ান থেকে অর্থনীতিতে স্নাতক ডিগ্রিধারী গাজী গোলাম আশরিয়া ২০০১ সালে গাজী গ্রুপের উপ-ব্যবস্থাপনা পরিচালক হিসেবে কর্মজীবন শুরু করেন। তিনি কনটেন্ট ম্যাটারস লিমিটেড, প্রগ্রেসিভ প্রোপার্টি লিমিটেড, গাজী রিনিউয়েবল এনার্জি লিমিটেড, গাজী নেটওয়ার্কস লিমিটেড এবং গাজী কমিউনিকেশন লিমিটেডের পরিচালক।

গাজী গোলাম আশরিয়া গাজী টেলিভিশন লিমিটেডেরও (জিটিভি) চেয়ারম্যান। এছাড়াও তিনি গাজী গ্রুপের উপ-ব্যবস্থাপনা পরিচালক হিসেবে গাজী টায়ারস, গাজী অটো টায়ারস, স্টার রাবার ইন্ডাস্ট্রিজ, গাজী ট্রেড ইন্টারন্যাশনাল, গাজী রাবার প্ল্যান্টেশন, গাজী রাবার প্রসেসিং প্ল্যান্ট এবং গাজী এন্টারপ্রাইজের ব্যবসা পরিচালনা করছেন। তিনি দেশের শীর্ষ স্থানীয় ব্যবসায়িক সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) একজন নির্বাচিত পরিচালক।

আশরিয়া একজন খ্যাতিমান ক্রিকেট সংগঠক। তিনি গাজী গ্রুপ ক্রিকেটার, রূপগঞ্জ টাইগার্স, গাজী টায়ার ক্রিকেট একাডেমির সঙ্গে সম্পৃক্ত আছেন। এছাড়াও তিনি বিভিন্ন স্কুল, কলেজ, মাদরাসা এবং বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত আছেন।

১৯৮১ সালে এক মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন গাজী গোলাম আশরিয়া। তিনি বস্ত্র ও পাটমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা গোলাম দস্তগীর গাজী (বীর প্রতীক) ও তারাবো পৌরসভার মেয়র হাছিনা গাজীর দ্বিতীয় সন্তান। তার বড় ভাই গাজী গোলাম মর্তুজা যমুনা ব্যাংক লিমিটেডের একজন উদ্যোক্তা পরিচালক ও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালক।

ঢাকা/এসএ