শীতের সবজির ভেতরে ফুলকপি অনেকের কাছেই বেশ পছন্দের। ফুলকপি দিয়ে সুস্বাদু নানা পদের খাবার তৈরি করা যায়। পাঠক চলুন আজ জেনে নেয়া যাক ফুলকপির পাকোড়া তৈরির রেসিপি-

উপকরণ:
ফুলকপি- ১টি (কুচি করে কেটে নিন), ডিম- ১টি, কর্নফ্লাওয়ার- ১ টেবিল চামচ, বেসন/ময়দা- ১/২ কাপ, মরিচ গুঁড়া- ১ চা চামচ, ধনিয়া গুঁড়া- ১ চা চামচ, জিরা- ১/২ চা চামচ, কাঁচা মরিচ কুঁচি- ২ টি, আদা রসুন বাটা- ১ চা চামচ, টেস্টিং সল্ট- ১ চিমটি, লবণ- স্বাদমতো, পানি- প্রয়োজনমতো ও ভাজার জন্য সয়াবিন তেল।

প্রণালি:
প্রথমে ফুলকপিগুলো কুচি করে কেটে নিন। তারপর একটি পাত্রে কুচি করে কেটে রাখা ফুলকপিগুলো নিয়ে নিনে একে একে বেসন অথবা ময়দা, ডিম, কর্নফ্লাওয়ার, কাঁচা মরিচ কুচি, আদা রসুন বাটা, মরিচ গুড়ো, জিরা গুঁড়া, ধনিয়া গুঁড়া, টেস্টিং সল্ট, স্বাদমতো লবণ দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন।

মিশ্রণটিতে প্রয়োজন মতো হালকা পানি দিয়ে নিন। খেয়াল রাখবেন পাতলা না হয়ে যায়। এরপর মিশ্রণ টিকে ১০ থেকে ১৫ মিনিট এক সাইডে ঢেকে রেখে দিন। কড়াইতে তেল গরম হতে দিন। তেল গরম হলে অল্প অল্প করে হাতের মুঠোয় নিয়ে তেলে ছেঁড়ে দিন।

পাকোড়া তেলে দেয়ার ঠিক আগে আগে চুলার আঁচ মিডিয়াম করে নিন। আস্তে আস্তে পাকোড়াগুলো এবার ৫ থেকে ৭ মিনিট ধরে হালকা বাদামী করে ভেজে নিন। শেষে একটি পাত্রে টিস্যু বা পেপার বিছিয়ে তাতে পাকোড়াগুলো তুলে নিন। ব্যাস হয়ে গেলো মজাদার ফুলকপির পাকোড়া।