চলতি সপ্তাহে পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের ৩ কোম্পানির বোর্ড সভা অনষ্ঠিত হবে। সভায় কোম্পানিগুলো ৩০ জুন ২০২০ সমাপ্ত অর্থবছরের নীরিক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে বিনিয়োগাকরীদের জন্য ডিভিডেন্ড ঘোষণা করবে। কোম্পানিগুলো হলো-নাহি অ্যালুমিনিয়াম, বিডি থাই অ্যালুমিনিয়াম ও কাশেম ইন্ডাষ্ট্রিজ লিমিটেড। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিডএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, নাহি অ্যালুমিনিয়াম ও বিডি থাই অ্যালুমিনিয়ামের বোর্ড সভা অনুষ্ঠিত হবে ৭ অক্টোবর। আর কাশেম ইন্ডাষ্ট্রিজের বোর্ড সভা অনুষ্ঠিত হবে ৮ অক্টোবর।

কোম্পানিগুলোর মধ্যে ২০১৯ সালে নাহি অ্যালুমিনিয়াম বিনিয়োগকারীদের ১৫ শতাংশ ডিভিডেন্ড দিয়েছিল। এরমধ্যে ৫ শতাংশ ক্যাশ ও ১০ শতাংশ স্টক। কাশেম ইন্ডাষ্টিজ দিয়েছিল ১২ শতাংশ ডিভিডেন্ড। এরমধ্যে ছিল ৫ শতাংশ ক্যাশ ও ৭ শতাংশ স্টক। তবে বিডি থাই অ্যালুমিনিয়াম বিনিয়োগকারীদের কোন ডিভিডেন্ড দেয়নি।

আর্থিক প্রতিবেদনে দেখা যায়, সমাপ্ত অর্থবছরের প্রথম ৯ মাসে নাহি অ্যালুমিনিয়ামের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২.৩৪ টাকা। আগের বছর একই সময়ে ছিল ২.৬০ টাকা। কাশেম ইন্ডাষ্টিজের ইপিএস হয়েছে ০.৭৩ টাকা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ০.৫৬ টাকা। আর বিডি থাই অ্যালুমিনিয়ামের ইপিএস হয়েছে ০.১৬ টাকা। আগের বছর একই সময়ে ছিল ০.৪৯ টাকা।

সর্বশেষ শেয়ার দর অনুযায়ী, কোম্পানিগুলোর মধে নাহি অ্যালুমিনিয়ামের মূল্য আয় অনুপাত (পিই রেশিও) ১৮.০৮, কাশেম ইন্ডাষ্ট্রিজের ৩৯.৬৬ এবং বিডি থাই অ্যালুমিনিয়ামের ১০৭.৮১।

 

বিজনেসজার্নাল/এইচআর

পুঁজিবাজার ও অর্থনীতির সর্বশেষ সবাদ পেতে আমাদের ফেসবুক পেইজ ‘বিজনেস জার্নাল

ও ফেসবুক গ্রুপ ‘ডিএসই-সিএসই আপডেট’ এর সাথে সংযুক্ত থাকুন।