চলতি সপ্তাহে চার কোম্পানির এজিএম

বিজনেস জার্নাল প্রতিবেদক: পুঁজিবাজারে তালিকাভুক্ত তিন ব্যাংক ও এক বীমা কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) চলতি সপ্তাহে অনুষ্ঠিত হবে। কোম্পানিগুলো হলো- এবি ব্যাংক লিমিটেড, সোস্যাল ইসলামী ব্যাংক লিমিটেড (এসআইবিএল), ইউনিয়ন ব্যাংক লিমিটেড ও দেশ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

অর্থনীতি ও শেয়ারবাজারের গুরুত্বপূর্ন সংবাদ পেতে আমাদের সাথেই থাকুন: ফেসবুকটুইটারলিংকডইনইন্সটাগ্রামইউটিউব

এবি ব্যাংক: ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২১ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য মোট ৫ শতাংশ ডিভিডেন্ডের সুপারিশ করেছে ব্যাংকটির পর্ষদ। এর মধ্যে ২ শতাংশ ক্যাশ ও ৩ শতাংশ স্টক ডিভিডেন্ড রয়েছে। ঘোষিত ডিভিডেন্ড ও আলোচ্য হিসাব বছরের অন্যান্য এজেন্ডায় শেয়ারহোল্ডারদের অনুমোদন নিতে ৬ জুলাই দুপুর সাড়ে ১২টায় ভার্চুয়াল মাধ্যমে এজিএম আহ্বান করেছে ব্যাংকটি। এ-সংক্রান্ত রেকর্ড ডেট ছিল ২৪ মে।

আলোচ্য হিসাব বছরে এবি ব্যাংকের কর-পরবর্তী সমন্বিত নিট মুনাফা হয়েছে ৭১ কোটি ৬৮ লাখ টাকা যেখানে আগের হিসাব বছরে নিট মুনাফা ছিল ৩৯ কোটি ৪৩ লাখ টাকা। সমাপ্ত হিসাব বছরে ব্যাংকটির শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ৮৬ পয়সা। যেখানে আগের হিসাব বছরে আয় ছিল ৪৭ পয়সা। ৩১ ডিসেম্বর ২০২১ শেষে ব্যাংকটির শেয়ারপ্রতি সমন্বিত নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩০ টাকা ৫৯ পয়সায়। আগের হিসাব বছর শেষে যা ছিল ৩০ টাকা ৭২ পয়সা।

এসআইবিএল: ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২১ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য মোট ১০ শতাংশ ডিভিডেন্ড সুপারিশ করেছে ব্যাংকটির পর্ষদ। এর মধ্যে ৫ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড রয়েছে। ঘোষিত ডিভিডেন্ড ও আলোচ্য হিসাব বছরের অন্যান্য এজেন্ডায় শেয়ারহোল্ডারদের অনুমোদন নিতে ৬ জুলাই বেলা ১১টায় ভার্চুয়াল মাধ্যমে এজিএম আহ্বান করেছে ব্যাংকটি। এ-সংক্রান্ত রেকর্ড ডেট ছিল ৩১ মে।

আলোচ্য হিসাব বছরে ব্যাংকটির শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৭৮ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১ টাকা ৫৯ পয়সা। ৩১ ডিসেম্বর ২০২১ শেষে ব্যাংকটির শেয়ারপ্রতি সমন্বিত সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৯ টাকা ৬৯ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১৮ টাকা ৩৭ পয়সা।

এদিকে চলতি ২০২২ হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি – মার্চ) ব্যাংকটির সমন্বিত ইপিএস হয়েছে ১৪ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৩১ পয়সা।

ইউনিয়ন ব্যাংক: ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২১ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য মোট ১০ শতাংশ ডিভিডেন্ড সুপারিশ করেছে ব্যাংকটির পর্ষদ। এর মধ্যে ৫ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড। ঘোষিত ডিভিডেন্ড ও আলোচ্য হিসাব বছরের অন্যান্য এজেন্ডায় শেয়ারহোল্ডারদের অনুমোদন নিতে ৪ জুলাই দুপুর ১২টায় ভার্চুয়াল মাধ্যমে এজিএম আহ্বান করেছে ব্যাংকটি। এ-সংক্রান্ত রেকর্ড ডেট ছিল ৩০ মে।

আলোচ্য হিসাব বছরে ব্যাংকটির ইপিএস হয়েছে ১ টাকা ৫৬ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১ টাকা ৭৭ পয়সা। ৩১ ডিসেম্বর ২০২১ শেষে ব্যাংকটির এনএভিপিএস দাঁড়িয়েছে ১৭ টাকা ৯১ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১৬ টাকা ৩৮ পয়সা।

দেশ জেনারেল ইন্স্যুরেন্স: ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২১ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড সুপারিশ করেছে কোম্পানিটির পর্ষদ। ঘোষিত ডিভিডেন্ড ও আলোচ্য হিসাব বছরের অন্যান্য এজেন্ডায় শেয়ারহোল্ডারদের অনুমোদন নিতে ৭ জুলাই বেলা ১১টায় ভার্চুয়াল মাধ্যমে এজিএম আহ্বান করেছে কোম্পানিটি। এ-সংক্রান্ত রেকর্ড ডেট ছিল ১ জুন।

আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ১ টাকা ২৪ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১ টাকা ৫১ পয়সা। ৩১ ডিসেম্বর ২০২১ শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে ১১ টাকা ৩২ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১১ টাকা ৯৩ পয়সা।

ঢাকা/টিএ