চার ইস্যুতে ঘুরে দাঁড়ালো পুঁজিবাজার

বিজনেস জার্নাল প্রতিবেদক: টানা আট কার্যদিবস পতনের পর চার ইস্যুতে ঘুরে দাঁড়ালো পুঁজিবাজার। বিশেষ করে ব্যাংক এক্সপোজার লিমিট, আইসিবির ঋণ পরিশোধের সময় বৃদ্ধি ও নতুন ফান্ড প্রদান এবং মার্জিন ঋণের সীমা বাড়ানো সূচক উত্থানের মূল নিয়ামক হিসেবে কাজ করেছে বলে মনে করেছেন বাজার বিশ্লেষকরা। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্য ডিএসইএক্স ১১৮ পয়েন্ট বেড়েছে। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন দুটোই বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

আজ সোমবার (২৩ মে) ডিএসইতে ৬৫৮ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ২৩ কোটি ২৭ লাখ টাকা কম। গতকাল ডিএসইতে ৬৮২ কোটি ২১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

অর্থনীতি ও শেয়ারবাজারের গুরুত্বপূর্ন সংবাদ পেতে আমাদের সাথেই থাকুন: ফেসবুকটুইটারলিংকডইনইন্সটাগ্রামইউটিউব

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ১১৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ২৬১ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে  ডিএসইএস বা শরীয়াহ সূচক ১৫ পয়েন্ট বেড়ে  অবস্থান করছে ১ হাজার ৩৭৬ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৩২ পয়েন্ট বেড়ে  দাঁড়িয়েছে ২ হাজার ৩০৯ পয়েন্টে।

ডিএসইতে ৩৭৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৩৪৩টির, কমেছে ১৯টির এবং অপরিবর্তিত রয়েছে ১৪টির।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)ও সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। আজ সিএসই সার্বিক সূচক সিএসপিআই ৩৩০ পয়েন্ট বেড়েছে। এদিন সিএসইতে ২৩ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

এপ্রসঙ্গে জানতে চাইলে বিশিষ্ট অর্থনীতিবিদ ও বাজার বিশ্লেষক ড. আবু আহমেদ বিজনেস জার্নালকে বলেন, ‘মূলত অর্থমন্ত্রীর দিকনির্দেশনার ফলে আজ পুঁজিবাজার ঘরে দাঁড়িয়েছে।’  

প্র্রসঙ্গত, পুঁজিবাজার উন্নয়নে গতকাল ২২ মে বাংলাদেশ ব্যাংকের সাথে অর্থমন্ত্রী বৈঠকে পুঁজিবাজারকে চাঙ্গা করতে রাষ্ট্রায়ত্ত বিনিয়োগ প্রতিষ্ঠান আইসিবির মাধ্যমে ব্যাংকের বিনিয়োগকে পুঁজিবাজারে এই প্রতিষ্ঠানটির বিনিয়োগসীমা বা এক্সপোজার লিমিটের বাইরে রাখার নির্দেশ দিয়েছেন।

ক্ষুদ্র বিনিয়োগকারীদের জন্য আইসিবিকে দেয়া দেড় শ কোটি টাকার যে তহবিলের মেয়াদ শেষ হয়ে গিয়েছিল, সেটির মেয়াদ বাড়িয়ে তহবিলের আকার দ্বিগুণ করার সিদ্ধান্তও হয়েছে।

ডিএসইকে ৫০০ কোটি টাকার মেয়াদি আমানত প্রদানের অনুরোধ আইসিবির।

মার্জিন ঋণ সুবিধা ১:১ বা নিজস্ব ১ টাকার বিপরীতে ১ টাকা পর্যন্ত মার্জিন ঋণ নেওয়ার বিষয়ে বিএসইসি সিদ্ধান্ত নিয়েছে।

বিশ্লেষকদের মতে এবার পুঁজিবাজারে বিনিয়োগকারীদের আস্থা ফিরবে।

ঢাকা/এসএ