চালু হলো ট্রাস্ট ব্যাংকের ডিজিটাল লেনদেন সেবা ‘ট্যাপ’

বিজনেস জার্নাল প্রতিবেদক: দেশের ডিজিটাল আর্থিক লেনদেনে নতুন মাত্রা যোগ করতে এবং গ্রাহকদের নিরাপদ সেবা প্রদানের লক্ষ্যে চালু হলো নতুন মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস (এমএফএস) ট্রাস্ট আজিয়াটা পে বা “ট্যাপ”। আজ বুধবার, ২৮ জুলাই দুপুরে ট্রাস্ট ব্যাংকের হেড অফিসে এ বাণিজ্যিক কার্যক্রমের উদ্বোধন করেন জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ ওএসপি, এনডিইউ, পিএসসি, চেয়ারম্যান, ট্রাস্ট আজিয়াটা ডিজিটাল লিমিটেড।

সেবাটির আওতায় প্রাহকরা অর্থ জমা-লেনদেন, ইউটিলিটি বিল পরিশোধ, বীমার কিস্তি, শিক্ষা প্রতিষ্ঠানের ফি, তিন বাহিনীর নিয়োগ সংক্রান্ত ফি জমা দেয়া, রেমিট্যান্স গ্রহণ, অনলাইন মার্চেন্ট পেমেন্ট এবং সকল মোবাইল ফোন অপারেটরের রিচার্জ সেবা গ্রহণ করতে পারবেন।
‘ট্যাপ’ এর বিশেষত্ব হচ্ছে শুধু জাতীয় পরিচয়পত্র ও সেলফির মাধ্যমে সেবাটি গ্রহণের জন্য নিবন্ধন করতে পারবেন গ্রাহকরা। একমাত্র এই সেবাটির মাধ্যমে ৫৬টি শিক্ষা প্রতিষ্ঠানের ফি, তিন বাহিনীর নিয়োগ সংক্রান্ত ফি এবং জাতীয় পরিচয়পত্র ও পাসপোর্টের ফি পরিশোধ করা যাবে। টি-ক্যাশ (ট্রাস্ট ব্যাংকের মোবাইল ব্যাংকিং) এর সকল গ্রাহক এখন ট্যাপ’র গ্রাহকে পরিণত হবেন এবং পূর্ববর্তী সকল সুযোগ সুবিধা অক্ষুন্ন রেখে আরো আকর্ষণীয় ফিচার ব্যবহার করতে পারবেন।
বাংলাদেশের প্রতিযোগিতামূলক বাজারে প্রবেশের জন্য মূল চ্যালেঞ্জ হচ্ছে আধুনিক ও উন্নতমানের সেবা দিয়ে গ্রাহকদের আস্থা অর্জন করা। এর বাস্তবায়নে উদ্ভাবনী ফিচার সমৃদ্ধ ও ব্যবহার-বান্ধব অত্যাধুনিক অ্যাপের মাধ্যমে গ্রাহকদের কাছে পৌঁছে যাবে ট্যাপ। পাশাপাশি মিলিটারি গ্রেড নিরাপত্তা ব্যবস্থায় ট্যাপ’র ইস্পিত লক্ষ্যে পৌঁছাতে সাহায্য করবে বলে আশা করা যায়।
সেবাটির উদ্বোধনী অনুষ্ঠানে সেনা প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ, ওএসপি, এনডিইউ, পিএসসি, চেয়ারম্যান, ট্রাস্ট আজিয়াটা ডিজিটাল লিমিটেড বলেন,“বর্তমান প্রযুক্তির যুগে মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস বা এমএফএস একটি অত্যাধুনিক ও উপযোগী প্রযুক্তি। তাই আর্মি ওয়েলফেয়ার ট্রাস্টের একটি কোম্পানি ট্রাস্ট ব্যাংক লিমিটেড এবং এশিয়ার টেকনিক্যাল জায়েন্ট আজিয়াটা ডিজিটাল সার্ভিসের যৌথ উদ্যোগে আমরা চালু করতে যাচ্ছি ট্রাস্ট আজিয়াটা পে বা ট্যাপ। জাতির পিতার জন্মশত বার্ষিকী এবং আমাদের মহান স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর এই শুভক্ষণে দেশে এমন একটি প্রযুক্তি চালু করতে পেরে আমি সত্যিই আনন্দিত এবং গর্বিত। আমি আশাকরি ট্যাপ’র এই সেবা আমরা দেশের জনগণের দোর গোড়ায় পৌঁছে দিতে সক্ষম হবো ইনশাআল্লাহ্। ”

অর্থনীতি ও শেয়ারবাজারের গুরুত্বপূর্ন সংবাদ পেতে আমাদের সাথেই থাকুন: ফেসবুকটুইটারলিংকডইনইন্সটাগ্রামইউটিউব

ট্রাস্ট ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও হুমায়রা আজম বলেন,“দেশের মানুষকে সেরা ব্যাংকিং সুবিধাটি প্রদান করাই ট্রাস্ট ব্যাংকের লক্ষ্য। এই ভাবনা থেকেই আজিয়াটা গ্রুপের সাথে আমাদের যুক্ত হওয়া। আমার বিশ্বাস আজিয়াটা গ্রুপের সাহায্যে আমরা বাংলাদেশের মানুষকে লেনদেনের ডিজিটাল সুবিধা দেয়ার ক্ষেত্রে অনেকখানি এগিয়ে যেতে পারব।”
ট্রাস্ট আজিয়াটা ডিজিটাল লিমিটেডের ভারপ্রাপ্ত সিইও দেওয়ান নাজমুল হাসান বলেন,“ডিজিটাল বাংলাদেশের ভিশনকে সামনে রেখে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর প্রাক্কালে ‘ট্যাপ’ চালু করতে পেরে আমরা আনন্দিত। আমাদের বিশ্বাস বাংলাদেশ সেনাবাহিনী ও ট্রাস্ট ব্যাংক লিমিটেডের এই উদ্যোগকে স্বাগত জানাবে সর্বস্তরের জনগণ। মোবাইলে অর্থ লেনদেনে আস্থার প্রতীক হয়ে উঠবে ট্রাস্ট আজিয়াটা পে বা ‘ট্যাপ’।”
উদ্বোধনী অনুষ্ঠানে আরও অংশগ্রহণ করেন মেজর জেনারেল সাকিল আহমেদ, এসপিপি, এনএসডব্লিউসি, এএফডব্লিউসি, পিএসসি, ভাইস চেয়ারম্যান,আর্মি ওয়েলফেয়ার ট্রাস্ট, ব্রিগেডিয়ার জেনারেল আবুল মনসুর মো: আশরাফ খান, এনডিসি, পিএসসি,ব্যবস্থাপনা পরিচালক আর্মি ওয়েলফেয়ার ট্রাস্ট এবং অন্যান্য সম্মানিত অতিথিবৃন্দ। এছাড়া ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে মালয়েশিয়া ও সিঙ্গাপুর থেকে অংশগ্রহণ করেন আজিয়াটা ডিজিটাল সার্ভিসেস’র চিফ এক্সিকিউটিভ অফিসার খাইরিল আব্দুল্লাহ, চিফ ফিন্যান্সিয়াল অফিসার এন্থনি শেয়ান্থা আবেকুন, বোর্ড অব ডিরেক্টরস সুব্বারমন বৈদ্যনাথন এবং চিফ স্ট্রাটেজি অফিসার তোমু মারুয়ামাসহ অন্যান্য অতিথিবৃন্দ।
‘ট্যাপ’ ট্রাস্ট ব্যাংক লিমিটেড (টিবিএল) এবং আজিয়াটা ডিজিটাল সার্ভিসেস (এডিএস) এর যৌথ উদ্যোগে গঠিত ট্রাস্ট আজিয়াটা ডিজিটাল লিমিটেডের একটি উদ্যোগ।

ঢাকা/এনইউ

আরও পড়ুন: