হয়রত আবু উমামা বাহেলি রা. থেকে বণিত। তিনি বলেন,নবী করীম সা. বলেছেন, আমি সেই ব্যক্তির জন্য জান্নাতে একটি ঘর নিয়ে দেয়ার জন্য জামিন, যে কলহ বিবাদ পরিত্যাগ করে।

আর একটি ঘড় জান্নাতের মাঝমাঝিতে নিয়ে দেয়ার জন্য জামিন যে মিথ্যা পরিহার করে,এমনকি হাসি ঠাট্টার ছলেও।আরও একটি ঘর জান্নাতের সবোচ্চ মন্জিলে নিয়ে দেয়ার জন্য জিম্মাদার, যে তার চরিএকে সুন্দর করবে। ( আবু দাউদ হাদিস নাম্বার -৪৮০০)

আবু হুরাইরা রা. বলেন রাসুলুল্লাহ সাঃ জিজ্ঞেসা করা হলো কোন জিনিস মানুষকে বেশি জান্নাতে প্রবেশ করাবে? রাসুলুল্লাহ সাঃ বলেন,আল্লাহ ভীতি ও সচ্চরিত্র। আবারো জিজ্ঞেসা করা হলো, কোন জিনিস বেশি জাহান্নামে নিয়ে যাবে? তিনি বলেন মুখ ও লজ্জাস্থান। ( তাহকিক তিরমিজি ২০০৪, সনদ হাসান)

রাসুলুল্লাহ সাঃ বলেন, আমি কি তোমাদেরকে সংবাদ দিব না,য়ার উপরে জাহান্নাম হারাম আর জাহান্নাম য়ার জন্য হারাম? তারা হচ্ছে এমন ব্যক্তি যার মেজাজ নরম,কোমল স্বভাব,মানুষের সাথে মিশুক এবং সহজ সরল।( আহমাদ,তিরমিজি, মিশকাত হাদিস নাম্বার ৫০৮৪,সনদ সহিহ)

হাদিসের শিক্ষা
১ কোন অবস্থায় কারো সাথে কলহ বিবাদে জড়ানো ঠিক নয়।
২ সবাবস্থায় মিথ্যা পরিহার করে সত্যকে প্রতিষ্ঠত করা।
৩ নিজের চরিত্রকে সুন্দর করা।
৪ ওপরের এ তিনটি গুন যদি কারও ভিতরে থাকে তা হলে জান্নাতে তার জন্য বাড়ি বরাদ্দ থাকবে ইনশাআল্লাহ।

কলহ বিবাদ আলোচনা সুরা নিসা আয়াত ১১৪। ২য় মিথ্যা পরিহার আলোচনা সুরা নহল আয়াত ১০৫।

চরিত্র সুন্দর করা আলোচনা সুরা কলম আয়াত ৪ এ ছারা আরো আায়াত ও হাদিসের বানী রহিয়াছে সবাই আল কুরআন ওহাদিস একটু গবেষণা করলে এই বিষয় গুলো সম্পর্কে বিস্তারিত জানতে পারবো। আল্লাহ আমাদেরকে সঠিকভাবে বুঝার তৌফিক দান করুন আমিন।