পেশিশক্তি দেখানোর দিন আর নেই আজ। তথ্য-প্রযুক্তির এই যুগে যার কাছে যত বেশি তথ্য, সে তত বেশি শক্তিশালী। এ কারণেই গুগল-ফেসবুক-টুইটারের মতো জায়ান্ট তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানগুলো ব্যবহারকারীদের কাছ থেকে যত বেশি সম্ভব তথ্য সংগ্রহ করে থাকে।

তবে, খানিকটা স্বস্তির ব্যাপার হলো, আপনার সম্পর্কে কী তথ্য প্রতিষ্ঠানগুলোর কাছে আছে, চাইলে তা জানতে পারবেন আপনি। ফেসবুক, গুগল, অ্যাপল, টুইটারের মতো প্রতিষ্ঠানগুলোর ওয়েবসাইটেই সে সুবিধা পাওয়ার উপায় দেওয়া আছে। সেসব সেবা এক জায়গায় পাওয়া যায় ‘জাস্ট গেট মাই ডেটা’ (JustGetMyData) নামের ওয়েবসাইটে।

এর মাধ্যমে আপনি চাইলে ফেসবুক আপনার সম্পর্কে যা যা তথ্য সংরক্ষণ করে রেখেছে, তা জানতে পারবেন। ইচ্ছা হলে সে তথ্যগুলো নামিয়েও রাখতে পারবেন। কিন্তু ফেসবুক ওয়েবসাইটের ঠিক কোথায় গেলে তা জানতে পারবেন, তা মনে রাখা কঠিন হতে পারে।

শুধু ফেসবুক নয়, ডিজিটাল এই যুগে এমন বহু সেবা রয়েছে। সব ক’টি সম্পর্কে খোঁজখবর রাখা দুরূহ তো বটেই, জাস্ট গেট মাই ডেটা ওয়েবসাইট সে কাজটিই সহজ করেছে। এক পাতায় সব কটি লিংক জুড়ে দিয়েছে।

শুধু তা-ই নয়, ওয়েবসাইটটি থেকে ব্যবহারকারীর তথ্য পাওয়া সহজ না কঠিন, তা-ও দেখিয়ে থাকে সবুজ, হলুদ কিংবা লাল রঙের মাধ্যমে। ফেসবুক, গুগল, হোয়াটসঅ্যাপ, অ্যাপলসহ বেশ কিছু ওয়েবসাইটে সবুজ রঙে চিহ্নিত করা আছে, অর্থাৎ সেগুলো থেকে নিজের তথ্য পাওয়া সহজ। ইনস্টাগ্রাম থেকে কিছুটা কঠিন এবং মাইক্রোসফট থেকে তথ্য পাওয়া বেশ কঠিন বলা হয়েছে সেখানে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here