বিজনেস জার্নাল প্রতিবেদক: রোজার ঈদের আগে পুঁজিবাজারে লেনদেন হবে আর মাত্র দুই কার্যদিবস। তাই ঈদ আনন্দের অর্থ উত্তোলনের জন্য শেয়ার বিক্রি হিড়িক পড়েছে পুঁজিবাজারে। ফলে  সপ্তাহের প্রথম কার্যদিবসে রোববার (৯ মে) দেশের পুঁজিবাজারে সূচকের নিম্নমুখী প্রবণতায় লেনদেন শুরু হয়েছে। কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম ও সূচক। 

এদিন প্রথম ৩০ মিনিটে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে ২৭২ কোটি ৩৩ লাখ টাকার। সকাল ১০টা থেকে ১০টা ৩০ মিনিটে ডিএসই’র প্রধান সূচক আগের দিনের চেয়ে ২৩.৫৯ পয়েন্ট কমে পাঁচ হাজার ৫৮২ পয়েন্টে দাঁড়িয়েছে।

অর্থনীতি ও শেয়ারবাজারের গুরুত্বপূর্ন সংবাদ পেতে আমাদের সাথেই থাকুন: বিজনেসজার্নালবিজনেসজার্নাল.বিডি

অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ডিএসইএস আগের দিনের চেয়ে ১ পয়েন্ট কমে এক হাজার ২৫০ এবং ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে সাত পয়েন্ট কমে দুই হাজার ১৩০ পয়েন্টে দাঁড়িয়েছে। সকাল সাড়ে ১০টা পর্যন্ত লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ৮৮টির, কমেছে ১৭৬টির আর অপরিবর্তিত রয়েছে ৬৩টির শেয়ারের দাম।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ২৬ কোটি ১৬ লাখ টাকা। সিএসইর প্রধান সূচক ৮ পয়েন্ট কমে ১৬ হাজার ২০০ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৫২টির, কমেছে ৫৪টির আর অপরিবর্তিত রয়েছে ১৬টি কোম্পানির শেয়ারের দাম।

উল্লেখ্য, টি প্লাস টু ফর্মুলা অনুসারে শেয়ার বিক্রির একদিন পর ‘এ’ ক্যাটাগরির বিনিয়োগকারীরা শেয়ারের টাকা হাতে পাবেন। বি ক্যাটাগরির শেয়ারে আরও একদিন অপেক্ষা করতে হয়। অর্থাৎ আজ কোনো বিনিয়োগকারী শেয়ার বিক্রি করলে আগামীকাল (সোমবার) দিনের শেষ ভাগে কিংবা মঙ্গলবার শেয়ার বিক্রির এই টাকা উত্তোলন করতে পারবেন।

ঢাকা/এনইউ

আরও পড়ুন: