টানা চার কার্যদিবস পতনে পুঁজিবাজার

আগের কার্যদিবস রোববারের মতো সোমবারও পতনে শেষ হয়েছে পুঁজিবাজারের লেনদেন। আজকের পতন নিয়ে টানার চার কার্যদিবস পতন হয়েছে পুঁজিবাজারে। আজ শেয়ারবাজারের সব সূচক কমেছে। একই সঙ্গে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দরও কমেছে। তবে টাকার পরিমাণে লেনদেন আগের কার্যদিবস থেকে বেড়েছে।

জানা গেছে, আজ প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ২৩.২৬ পয়েন্ট কমে ৪ হাজার ৮১৭.৭০ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৩.০১ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ১৫.৪২ পয়েন্ট এবং সিডিএসইসি ৫.৫৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১০৭.৮৭ পয়েন্ট, ১৬৬৯.৮৭ এবং ৯৮১.৬৩ পয়েন্টে।

ডিএসইতে আজ ৬২১ কোটি ২৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ১২৫ কোটি ৮৯ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৪৯৫ কোটি ৫৩ লাখ টাকার ।

ডিএসইতে আজ ৩৪৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১২২টির বা ৩৫.৫৬ শতাংশ শেয়ার ও ইউনিটের দর বেড়েছে। দর কমেছে ১৩৪টির বা ৩৯.০৬ শতাংশের এবং ৮৭টি বা ২৫.৩৬ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৫৬.৭৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩৮০৭.০৮ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৭৭টির, কমেছে ৯৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৮টির দর। আজ সিএসইতে ১৩ কোটি ১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।