পুঁজিবাজারের তালিকাভুক্ত বিবিএস ক্যাবলস লিমিটেড টানা তৃতীয় বারের মতো ইন্সটিটিউট অব চার্টার্ড সেক্রেটারিজ অব বাংলাদেশ (আইসিএসবি) অ্যাওয়ার্ড পেয়েছে। ২০১৯ কর্পোরেট গভর্ন্যান্স এক্সিলেন্স অ্যাওয়ার্ডের ইঞ্জিনিয়ারিং কোম্পানি ক্যাটাগরিতে পুরস্কারপ্রাপ্তদের মাঝে সিলভার পদক অর্জন করেছে কোম্পানিটি।

সম্প্রতি রাজধানীর রেডিসন ব্লু হোটেলে আয়োজিত অনুষ্ঠানে ইন্সটিটিউট অব চার্টার্ড সেক্রেটারিজ অব বাংলাদেশ (আইসিএসবি) প্রতিষ্ঠানগুলোকে পুরস্কৃত করে। ২০১৯ সালের বার্ষিক প্রতিবেদনের ভিত্তিতে প্রতিষ্ঠানগুলোকে পুরস্কৃত করা হয়।

২০১৭ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়ার পর টানা তিন বছর অর্থাৎ ২০১৭, ২০১৮ ও ২০১৯ যথাক্রমে সিলভার, ব্রোঞ্জ ও সিলভার পদক অর্জন করে।

প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার আবু নোমান হাওলাদার বলেন, ‘স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করে তৃতীয়বারের মতো এই পদক পাওয়া খুব সম্মানের। বার্ষিক প্রতিবেদন, গভর্ন্যান্সের নানা শর্ত সঠিকভাবে মেনে চলা ও স্বচ্ছতা নিশ্চিত করেছি বলেই আমরা এ সম্মানজনক অবস্থান ধরে রাখতে পেরেছি।’

প্রতিষ্ঠানকে উন্নতির শিখরে নিতে করণীয় সম্পর্কে জানতে চাইলে বিবিএস ক্যাবলসের ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার আবু নোমান হাওলাদার বলেন, ‘সব প্রতিষ্ঠানের সরকার থেকে নির্দেশিত কর্পোরেট রুলস ফলো করা উচিত। স্বচ্ছতা নিশ্চিত করতে হবে, প্রতিষ্ঠানের সেক্রেটারিয়েট অংশটি শক্তিশালী করা ও অন্যান্য গুরুত্বপূর্ণ পদে যোগ্য লোককে পদায়ন করলেই উন্নতি ধরে রেখে সম্মানজনক অবস্থানে যাওয়া সম্ভব।‘

পুঁজিবাজারে তালিকাভুক্ত বিভিন্ন খাতের ১৩টি ক্যাটাগরিতে ৩৫টি কোম্পানি ৭ম জাতীয় কর্পোরেট গভর্ন্যান্স এক্সিলেন্স অ্যাওয়ার্ড পেয়েছে। তালিকাভুক্ত কোম্পানিগুলোর বার্ষিক প্রতিবেদন পর্যালোচনার মাধ্যমে গভর্ন্যান্সের নানা শর্ত প্রতিপালন ও কোম্পানির সামগ্রিক ব্যবস্থাপনায় স্বচ্ছতা এবং জবাবদিহিতার আলোকে প্রতিষ্ঠানগুলোকে পুরস্কারের জন্য নির্বাচিত করা হয়।