ট্রাম্পকে ট্যাক্স রিটার্ন জমা দেওয়ার নির্দেশ

বিজনেস জার্নাল ডেস্ক: যুক্তরাষ্ট্রের কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভসের কমিটির কাছে ট্যাক্স রিটার্ন জমা দিতে দেশটির সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে দেওয়া বিচারিক আদালতের আদেশ বহাল রেখেছেন সুপ্রিম কোর্ট। এর মধ্য দিয়ে ট্রাম্পের ট্যাক্স রিটার্ন দেখতে পারবে ডেমোক্র্যাট-নিয়ন্ত্রিত কংগ্রেস কমিটি। মঙ্গলবার সর্বোচ্চ আদালতের এ রায়ের মধ্য দিয়ে ট্রাম্পের ট্যাক্স রিটার্ন-সংক্রান্ত নথি পাওয়ার বাধা কাটল।

অর্থনীতি ও শেয়ারবাজারের গুরুত্বপূর্ন সংবাদ পেতে আমাদের সাথেই থাকুন: ফেসবুকটুইটারলিংকডইনইন্সটাগ্রামইউটিউব

সুপ্রিম কোর্টের এই আদেশ ট্রাম্পের জন্য একটা বড় ধাক্কা। কারণ, তিনি বছরের পর বছর নিজের ট্যাক্স রিটার্ন গোপন রেখে আসছিলেন। যুক্তরাষ্ট্রে ৪০ বছরের মধ্যে ট্রাম্পই প্রথম কোনো প্রেসিডেন্ট ছিলেন, যিনি এই পদে প্রার্থিতা ঘোষণার পর নিজের ট্যাক্স রিটার্ন প্রকাশ করেননি।

আরও পড়ুন: যুক্তরাষ্ট্রে ওয়ালমার্ট স্টোরে বন্দুকধারীর গুলিতে নিহত ১০

সুপ্রিম কোর্টের এ সিদ্ধান্তের ফলে দেশটির অর্থ দপ্তর ট্রাম্পের ২০১৫ থেকে ২০২০ সালের ট্যাক্স রিটার্নসহ তাঁর ব্যবসা-সংক্রান্ত নথি কংগ্রেস কমিটির কাছে হস্তান্তর করতে পারবে। মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের ‘ওয়েস অ্যান্ড মিনস কমিটি’ কর-সংক্রান্ত বিষয় দেখভাল করে। ২০১৯ সাল থেকে ট্রাম্পের ট্যাক্স রিটার্ন চেয়ে আসছে কমিটিটি। এএফপি।

ঢাকা/এসএ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here