বিজনেস জার্নাল প্রতিবেদক: বাংলাদেশ পুঁজিবাজারের সঠিক তথ্য নির্ভর পূর্বানুমান, গবেষণা ও বিনিয়োগকারীদের ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন সংক্রান্ত তথ্য জানানোর পাশাপাশি অন্যান্য সহায়ক নানা তথ্য নিজস্ব ওয়েবসাইটে প্রদর্শন করবে ইউসিবি স্টক ব্রোকারেজ লিমিটেড। এ লক্ষ্যে আজ সোমবার (১৪ জুন) প্রতিষ্ঠানটি ডিএসই’র সাথে একটি চুক্তি করেছে।

আলোচিত চুক্তির আওতায় প্রতিষ্ঠানটি ডিএসই’র বহুল সমাদৃত এমডিএস ডাটা (১০ সেকেন্ড বিলম্বিত ট্রেডিং ডাটা) গ্রহণ করবে।

ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

অর্থনীতি ও শেয়ারবাজারের গুরুত্বপূর্ন সংবাদ পেতে আমাদের সাথেই থাকুন: ফেসবুকটুইটারলিংকডইনইন্সটাগ্রামইউটিউব 

ডিএসই’র মার্কেট ডেভেলপমেন্ট ডিপার্টমেন্টের উপ-মহাব্যবস্থাপক সৈয়দ আল আমিন রহমান এবং ইউসিবি স্টক ব্রোকারেজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এবং সিইও মোহাম্মদ রহমত পাশা নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন। এসময় ডিএসই’র প্রধান পরিচালন কর্মকর্তা এম. সাইফুর রহমান মজুমদার, এফসিএ, এফসিএমএ, ইউসিবি স্টক ব্রোকারেজ লিমিটেডের প্রধান পরিচালন কর্মকর্তা সৈয়দ আদনান হুদা, সিএফএ সহ উভয় প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, বিশ্বের উন্নত এক্সচেঞ্জসমূহের মতো ডিএসইও তার তথ্য ভিত্তিক সেবার পোর্টফোলিওকে সমৃদ্ধ করেছে। বর্তমানে ডিএসই তিন ধরনের তথ্য সেবা দেশি ও বিদেশি গ্রাহকদের প্রদান করে থাকে। মার্কেট ট্রেডিং সম্পর্কিত তথ্য ও সেবাগুলো হলো: (১) রিয়েল টাইম ট্রেডিং ডাটা (২) এমডিএস (MDS) (১০ সেকেন্ড বিলম্বিত ট্রেডিং ডাটা) ও (৩) ইওডি (EOD) ট্রেডিং ডাটা (বাজার পরিসংখ্যান)। এই সব ট্রেডিং সংক্রান্ত তথ্য সেবার বিস্তারিত ডিএসই’র ওয়েবসাইটের প্রোডাক্টস > ডিএসই ডাটা সার্ভিসেস অপশনে পাওয়া যাবে।

ঢাকা/এনইউ

আরও পড়ুন: