বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর অনুষ্ঠানে যোগ দিতে ২ দিনের সফরে ঢাকায় পৌঁছেছেন নেপালের রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভাণ্ডারী।

আজ (২২ মার্চ) সকাল ১০টার দিকে নেপালের রাষ্ট্রপতি বাংলাদেশে পৌঁছান। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে অভ্যর্থনা জানান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এ সময় বিদ্যা দেবী ভাণ্ডারীকে ২১টি গান সেলুটসহ আনুষ্ঠানিক গার্ড অব অনার সম্মাননা জানায় সামরিক বাহিনীর চৌকস দল। বাংলাদেশে এটাই প্রথম নেপালের কোনও রাষ্ট্রপতির আনুষ্ঠানিক সফর। এর আগে ২০১৯ সালের নভেম্বরে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ নেপাল সফর করেন।

শেয়ারববাজারের গুরুত্বপূর্ন সংবাদ পেতে আমাদের সাথেই থাকুন: বিজনেসজার্নালবিজনেসজার্নাল.বিডি

সফরসূচি অনুযায়ী নেপালের প্রেসিডেন্ট বিমানবন্দর থেকে যাবেন সাভারে জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে মুক্তিযুদ্ধের বীরদের প্রতি শ্রদ্ধা জানাতে। এরপর তিনি ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করবেন। বিকালে নেপালের প্রেসিডেন্ট সম্মানিত অতিথি হিসেবে যোগ দেবেন বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে ‘বাংলার মাটি, আমার মাটি’ থিম অনুষ্ঠানে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেখানে তাকে অভ্যর্থনা জানাবেন। নির্ধারিত সফরসূচি অনুযায়ী প্রেসিডেন্ট ভান্ডারি বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে এক বিবৃতিও দেবেন।

সূত্র জানায়, বিদ্যা দেবী ভান্ডারির সফরে আকাশ ও সড়কপথে যাতায়াত সহজ করা এবং রেলপথে যোগাযোগের মাধ্যমে বাংলাদেশের সঙ্গে কানেকটিভিটি ও ব্যবসা বাড়াতে জোর দিচ্ছে নেপাল। এছাড়া দেশটি বাংলাদেশের সঙ্গে পর্যটন, জ্বালানি ও নানা ধরনের পণ্যের ব্যবসাও বাড়াতে আগ্রহী। এ জন্য বিদ্যা ভান্ডারির এবারের সফরে কানেকটিভিটি, সাংস্কৃতিক বিনিময়সহ ৪ সমঝোতা সই হবে। এছাড়া নেপালের প্রেসিডেন্ট দ্বিপক্ষীয় সম্পর্কের বিভিন্ন বিষয়ে বৈঠকে আলোচনা করবেন।

বিজনেসজার্নাল/ঢাক/এনইউ

আরও পড়ুন: