বিজনেস জার্নাল প্রতিবেদক: আসন্ন ঈদুল ফিতরকে সামনে রেখে ব্যাংকগুলোতে গ্রাহকদের উপচেপড়া ভিড় দেখা যাচ্ছে। রবিবার (৯ মে)  ১০টা থেকেই বিভিন্ন ব্যাংকে প্রবেশের জন্য লাইন ধরে দাঁড়ান গ্রাহকরা। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে লাইনও দীর্ঘ হয়। এ কারণে স্বাস্থ্যবিধি প্রতিপালন, আর ব্যাংকের ভেতরে তাদের সেবা দিতে হিমশিম খাচ্ছেন কর্মকর্তা-কর্মচারীরা। আর এ কারণে গ্রাহকের কথা চিন্তা করে আগামী মঙ্গলবার ও বুধবার ব্যাংক খোলা রাখার কথা জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। যদি তাই হয়, তবে কি শেয়ারবাজার বুধবার অর্থ্যাৎ ঈদের আগের দিনও খোলা থাকছে? কারণ যদি এবারের ঈদ ২৯ রোজায় হয় তবে ১৩ মে ঈদ অনুষ্ঠিত হবে। আর ৩০ রোজা হলে ঈদ হবে ১৪ মে।

এর আগে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি’র পক্ষ থেকে একাধিকবার বলা হয়েছিল, ব্যাংক খোলা থাকলে শেয়ারবাজারও খোলা থাকবে। সে হিসেবে ধরে নেয়া যায়, ব্যাংকের সাথে সামঞ্জস্য রেখে বুধবারও (১২ মে) শেয়ারবাজারের লেনদেন চলবে।

এর আগে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে জানানো হয়েছিল চলতি সপ্তাহে রোববার ও মঙ্গলবার ব্যাংকিং কার্যক্রম চলবে। কারণ সোমবার (১০ মে) পবিত্র শবে কদরের ছুটি। এরপর ঈদের আগে মঙ্গলবার (১১ মে) ব্যাংক খোলা থাকবে।

অর্থনীতি ও শেয়ারবাজারের গুরুত্বপূর্ন সংবাদ পেতে আমাদের সাথেই থাকুন: বিজনেসজার্নালবিজনেসজার্নাল.বিডি

এ প্রসঙ্গে জানতে চাইলে বিএসইসির মূখপাত্র ও নির্বাহী পরিচালক রেজাউল করিম বলেন,  এমনিতেই বুধবার আমাদের অফিস খোলা রয়েছে। সে হিসেবে বুধবার ব্যাংক খোলা থাকেলে শেয়ারবাজারও খোলা থাকার কথা রয়েছে। আগামীকাল এ বিষয়ে সুস্পষ্ট মতামত দিতে পারবেন বলে জানান তিনি।

ডিএসইর জন-সংযোগ কর্মকর্তা ও উপ-মহাব্যবস্থাপক শফিকুর রহমানও একই তথ্য জানিয়েছেন। তিনি বলেন, বুধবার আমাদের অফিস খোলা থাকবে।

যদিও রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) পক্ষ থেকে জানানো হয়েছে ঈদের ছুটির আগে আর দুইদিন লেনদেন হবে দেশের দুই পুঁজিবাজারে। শবে কদরের ছুটির কারণে সোমবার বন্ধ থাকছে লেনদেন। মঙ্গল ও বুধবার- দুইদিন লেনদেনের পর ঈদুল ফিতরের তিনদিনের ছুটিতে যাবে পুঁজিবাজার।

ব্যাংক খোলা রাখার বিষয়ে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মো. সিরাজুল ইসলাম সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ‘গ্রাহকের কথা চিন্তা করে আগামী মঙ্গলবার ও বুধবার ব্যাংক খোলা থাকবে।’ তিনি বলেন, ‘দীর্ঘদিনের রেওয়াজ হলো, ঈদের আগের দিন ব্যাংক বন্ধ থাকে। কিন্তু এবার একটু ব্যতিক্রম হয়েছে। ঈদ ১৩ তারিখ হলেও তার আগের দিন (১২ মে) ব্যাংক খোলা থাকবে।’ ফলে ঈদের আগে আরও দুই দিন মঙ্গলবার ও বুধবার ব্যাংক খোলা থাকছে। 

ঢাকা/জেএইচ

আরও পড়ুন: