বিজনেস জার্নাল ডেস্কঃ করোনাভাইরাসের দাপট বেড়েই চলেছে। মাস্ক ছাড়া এখন ঘরের বাইরে যাওয়া হতে পারে মারাত্মক ঝুঁকিপূর্ণ। সামান্য অসচেতনতার কারণেই সংক্রমণের শিকার হতে পারেন আপনিও। আর দীর্ঘক্ষণ মাস্ক ব্যবহারে ত্বকের মারাত্মক সমস্যা দেখা দিতে পারে।

দেখা যাচ্ছে, দিনের অনেকটা সময় মাস্ক ব্যবহারে ত্বকে নানা ধরনের সমস্যা দেখা দিচ্ছে। দীর্ঘ সময় মুখের কোমল ত্বক মাস্কের সঙ্গে ঘষা লেগে অ্যালার্জি বা ব্রণ দেখা দেয়। বাতাস চলাচল না করতে পারায় মুখ ঢাকা অংশের আর্দ্রতা কিছুটা বেড়ে যায়। ফলে ব্রণ দেখা দেয়।

এ ছাড়া ব্ল্যাকহেডসের সমস্যাও বাড়ছে কারও ক্ষেত্রে। নিয়মিত দীর্ঘক্ষণ মাস্ক পরার ফলে টি-জোনে হালকা হলেও একটা দাগ বোঝা যাচ্ছে। যেহেতু একটানা অনেকক্ষণ মাস্ক পরে থাকতে হচ্ছে তাই ঘাম জমেই মূলত এসব সমস্যার সৃষ্টি হচ্ছে। থুতনির জায়গাতেই দেখা দিয়েছে র‍্যাশ। সেক্ষেত্রে বাড়িতে বসেই কীভাবে আপনার সমস্যার সমাধান হতে পারে, সেটা দেখে নিন।

এই পরিস্থিতিতে হাডার্সফেল্ড বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞদের মতে, ত্বক সবসময় হাইড্রেট এবং ময়শ্চারাইজড রাখতে হবে। মাস্ক পরার অন্তত ৩০ মিনিট আগে লাগাতে হবে ময়শ্চারযুক্ত ক্রিম। মাস্কের ভেতরের দিকটা সবসময় রাখতে হবে পরিষ্কার।
২ ঘণ্টা অন্তর অন্তর মাস্ক খুলে আবার পরে নিন। পারলে ২ ঘণ্টা পর পর মাস্ক পরিবর্তন করুন আর মাস্ক এমন কোথাও ফেলবেন না যেখান থেকে সংক্রমণ ছড়াতে পারে। ত্বক বাঁচিয়েই চেষ্টা করুন বেশির ভাগ সময় মাস্কের ব্যবহার করতে, বিশেষত যখন একাধিক মানুষের ভিড়ের মধ্যে রয়েছেন।
যাদের সবসময় মাস্ক পরতে হচ্ছে, তারা সবসময় পরিষ্কার ও শুকনা মাস্ক পরুন। যখনই মনে করবেন মাস্ক থেকে কোনো রকম সমস্যা হচ্ছে সঙ্গে সঙ্গে খুলে সেটি বদলে ফেলুন। এ ছাড়া ত্বকের যত্ন নেয়ার কয়েকটি উপায় দেখে নিন-
মুখ পরিষ্কার করবেন যেভাবে
বাইরে থেকে বাড়ি ফিরে ভালো করে মুখ পরিষ্কার করুন। প্রথমে তুলা দিয়ে মুখে মুছে নেবেন। ওয়েট টিস্যুও ব্যবহার করতে পারেন। তারপর পরিষ্কার ঠাণ্ডা পানিতে মুখ ধুয়ে নিন। এবার আলতো হাতে তোয়ালে বা গামছা দিয়ে শুকনা করে মুখ মুছে নিতে হবে। তারপর সারা মুখে সামান্য টোনার লাগিয়ে দিন।
স্কিন ময়শ্চারাইজ করা
রাতে ঘুমাতে যাওয়ার আগে অবশ্যই স্কিন ময়শ্চারাইজ করুন। যেহেতু এখন গরম তাই হালকা কোনো ময়শ্চারাইজার বা ক্রিম মাখুন। যারা এসি ঘরে ঘুমান, তারা অবশ্যই ক্রিম ম্যাসাজ করে তবেই শুতে যাবেন। ময়শ্চারাইজার বা ক্রিম যাই লাগান না কেন, নাকের চারপাশে এবং ঠোঁটের চারপাশে ও থুতনির নিচে, অর্থাৎ মাস্কে যে অংশ ঢাকা থাকে সেখানে ভালো করে ক্রিম লাগিয়ে রাখুন।
ঘুম থেকে উঠে মুখ ধোয়া
পরের দিন সকালে উঠে পরিষ্কার ঠাণ্ডা পানিতে মুখ ধুয়ে নিন। তারপর আবার একটা হালকা ময়শ্চারাইজার মেখে ফেলুন। এবার গোসলের আগে মুখে একবার স্ক্রাব করে নিন। বাড়ি থেকে বেরনোর আগে অবশ্যই সানস্ক্রিন লাগিয়ে বেরোবেন। যেহেতু এখন বাইরে প্রচণ্ড রোদের তেজ, তাই সঙ্গে রাখুন ছাতা, সানগ্লাস, টুপি এবং স্কার্ফ।
ঢাকা/এসএ

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here