পুঁজিবাজারের বিনিয়োগকারীদের স্বল্প সুদে ঋণ দিতে উদ্যোগ নিচ্ছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এই জন্য রাষ্ট্রায়ত্ত বিনিয়োগকারী প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) প্রায় ১৭ হাজার কোটি টাকার (২ বিলিয়ন ডলার) বন্ড ইস্যু করবে। আগামী দুই মাসের মধ্যে এই টাকা আসবে বলে মনে করছে বিএসইসি।

সোমবার (০১ ফেব্রুয়ারি) বিকালে এই বৈঠক অনুষ্ঠিত হয়। এতে বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম, কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ, নির্বাহি পরিচালক ও মূখপাত্র মোহাম্মদ রেজাউল করিম, আইসিবির চেয়ারম্যান ড. মো. কিসমাতুল আহসান, ব্যবস্থাপনা পরিচালক মো. আবুল হোসেন এবং ক্রেডিট সুইস ব্যাংকের প্রতিনিধিরা অংশগ্রহএর আগে গত ২৬ জানুয়ারি বিএসইসিতে এই সংক্রান্ত একটি বৈঠক হয়। বৈঠকে সাড়ে আট হাজার কোটি টাকা (১ বিলিয়ন ডলার) বিনিয়োগের কথা বলা হয়েছিলো। আজকে বৈঠকে এটি দ্বিগুণ করার বিষয়ে আলোচনা হয়েছে।

সূত্র মতে, ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) এই বন্ডে বিনিয়োগ করবে সুইজারল্যান্ডের একটি ব্যাংক এই বন্ডে বিনিয়োগ করবে। স্বল্প সুদে তারা এই বিনিয়োগ করতে চায়। তবে এই সুদের পরিমাণ হতে পারে সর্বোচ্চ সাড়ে ৩ শতাংশ।

বৈঠক সূত্র মতে, বন্ডের এই টাকা দিয়ে পুঁজিবাজার সংশ্লিষ্ট ব্রোকার ও মার্চেন্ট ব্যাংকগুলোকে স্বল্প সুদে ঋণ দিবে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি)।

এ বিষয়ে বিএসইসির নির্বাহি পরিচালক ও মূখপাত্র মোহাম্মদ রেজাউল করিম সংবাদ মাধ্যমকে বলেন, এই টাকার জন্য আইনি সকল বিষয়ে আইসিবিকে প্রস্তুতি নিতে বলা হয়েছে। আগামী দুই মাসের মধ্যে পুঁজিবাজারে টাকা আসবে বলে আশাবাদী কমিশন।