বিজনেস জার্নাল ডেস্কঃ দেশেই কভিড- ১৯ টিকা উৎপাদন করতে চায় অন্যতম ওষুধ প্রস্তুত ও বাজারজাতকারী প্রতিষ্ঠান ওরিয়ন ফার্মা লিমিটেড। স্বাস্থ্য এবং পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সচিব বরাবর গতকাল মঙ্গলবার  পাঠানো এক চিঠিতে এ আগ্রহ প্রকাশ করে প্রতিষ্ঠানটি।

ওরিয়ন ফার্মা লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জেরিন করিম স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, জাতিকে সেবা করার জন্য এবং বাংলাদেশের স্বাস্থ্য সংকট বিবেচনায় ওরিয়ন ফার্মা লিমিটেড দেশেই কভিড-১৯ টিকা উৎপাদনে উদ্যোগ নিয়েছে। সম্প্রতি নতুন ওষুধ পণ্যের জন্য চার তলা ভবন নির্মিত হয়েছে। ভবনের দ্বিতীয় তলার উৎপাদন ক্ষেত্রটি কভিড-১৯ টিকার জন্য নিয়োজিত রাখা হয়েছে।

আমরা ইতোমধ্যে “দি রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড(আরডিআইএফ)” এর সঙ্গে যোগাযোগ করেছি কভিড- ১৯ টিকা স্পুটনিক ভি সরবরাহের বিষয়ে, কিন্ত এই মুহুর্তে তারা সরকারি পর্যায়ে সরবরাহ করছে এ তথ্য জানিয়ে চিঠিতে বলা হয় কভিড- ১৯ টিকা উৎপাদনের জন্য যেহেতু আমাদের নতুন নির্মিত একটি ফ্যাসিলিটি আছে, আমরা প্রযুক্তি স্থানান্তরের বিষয়েও এগিয়েছি। তারা কভিড- ১৯ টিকা উৎপাদনের বিস্তারিত পদ্ধতি আমাদেরকে জানিয়েছে। পদ্ধতি বিশ্লেষনের পর আমরা সিদ্ধান্তে পৌছেছি যে কভিড- ১৯ উৎপাদন চক্রের যে কোন ধাপ অনুসরণে আমরা সক্ষম।

আরডিআইএফ’র প্রয়োজনমতো টিকা উৎপাদনের প্রক্রিয়াগুলো জানাতে ধারাবাহিক যোগাযোগ রাখার বিষয়টি জানিয়ে চিঠিতে চিঠিতে বলা হয়, আরডিআইএফ’র সঙ্গে যোগাযোগ অনুযায়ী প্রাথমিকভাবে আমরা সিদ্ধান্ত নিয়েছি ফিল ফিনিশ ধাপ থেকে আমরা উৎপাদন শুরু করবো। কিছু সময় অতিবাহিত হওয়ার পর আমরা কাল্টিভেশন ধাপ থেকে টিকা উৎপাদনে যাবো।

চিঠিতে আরও বলা হয়, ইতোমধ্যে আমরা আমাদের নতুন ম্যানুফ্যাকচারিং ফ্যাসিলিটির বিষয়টি ঔষধ প্রশাসনকে অবহিত করেছি। জটিল পরিস্থিতিতে দেশকে সেবা দেওয়ার ইচ্ছাও প্রকাশ করেছি। দেশের মানুষের স্বাস্থ্য সংকট মেটানোর লক্ষ্যে নিজস্ব সম্পদের পূর্ণ ব্যবহার করে সরকারকে সহযোগীতা করতে চাই আমরা। আমাদের সর্বোচ্চ সক্ষমতা প্রয়োগ করতে চাই আমাদের প্রোডাকশন প্লান্টে কভিড- ১৯ টিকা উৎপাদনে।

সূত্রঃ বনিকবার্তা

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here