মহান স্বাধীনতা যুদ্ধে অবদানের জন্য সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে দেওয়া রাষ্ট্রীয় খেতাব ‘বীর উত্তম’ বাতিল ও বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যানের বিরুদ্ধে মিথ্যা মামলার রায় এবং দলের নেতাকর্মীদের বিরুদ্ধে ফরমায়েশি রায়ের মাধ্যমে সাজা দেওয়ার প্রতিবাদে নাটোরে জেলা বিএনপির আয়োজনে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

 শুক্রবার সকাল ১০টায় শহরের আলাইপুরস্থ বিএনপির অস্থায়ী কার্যালয়ে জেলা বিএনপির আহ্বায়ক আমিনুল হকের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য সচিব রহিম নেওয়াজ, সাবেক সম্পাদক শহিদুল ইসলাম বাচ্চু, জেলা স্বেচ্ছাসেবক দলের ফয়সাল আলম আবুল, বিএনপির নেতা রফিকুল ইসলাম দাবেদার প্রমুখ।

এদিকে মহান স্বাধীনতা যুদ্ধে অবদানের জন্য সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে দেওয়া রাষ্ট্রীয় খেতাব ‘বীর উত্তম’ বাতিল করার সিদ্ধান্তের প্রতিবাদে নিন্দা ও ক্ষোভ জানিয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বিএনপিপন্থি শিক্ষক ও শাখা ছাত্রদলের নেতাকর্মীরা।

শুক্রবার বিএনপিপন্থি শিক্ষকদের দুটি গ্রুপ পৃথক বিবৃতিতে প্রতিবাদ জানানোর পাশাপাশি সরকারকে এই সিদ্ধান্ত থেকে ফিরে আসার আহ্বান জানান। জাতীয়তবাদী শিক্ষক ফোরামের সভাপতি অধ্যাপক সৈয়দ কামরুল আহছান ও সাধারণ সম্পাদক অধ্যাপক মো. কামরুল আহসান স্বাক্ষরিত বিবৃতিতে বলা হয়, ‘মুক্তিযুদ্ধে অতুলনীয় ও অনবদ্য অবদানের স্বীকৃতি স্বরূপ জিয়াউর রহমানকে রাষ্ট্রীয়ভাবে ‘বীর উত্তম’ খেতাব দেওয়া হয়।

স্বাধীনতার প্রায় ৫০ বছর পর তার এই রাষ্ট্রীয় খেতাব বাতিল এক দিকে যেমন মহান স্বাধীনতা সংগ্রামের মূল চেতনার পরিপন্থি অন্যদিকে এই অযাচিত সিদ্ধান্তের মাধ্যমে ‘প্রকৃত’ মুক্তিযোদ্ধাদের চরম অসম্মান করা হয়েছে।’

বিএনপিপন্থি শিক্ষকদের আরেক গ্রুপ জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম-এনটিএফ-এর সভাপতি অধ্যাপক শামছুল আলম ও সাধারণ সম্পাদক অধ্যাপক মোস্তফা নাজমুল মানছুর বিবৃতি দিয়েছেন।

একই দাবিতে মশাল মিছিল করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের নেতাকর্মীরা। বৃহস্পতিবার সন্ধ্যা ৭টার দিকে শাখা ছাত্রদলের সাধারণ সম্পাদক আব্দুর রহিম সৈকতের নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের মীর মোশাররফ হোসেন হল গেট সংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়কে এই মশাল মিছিল করে শাখা ছাত্রদল।

 
 
 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here