নারী না পুরুষ, কাদের মাথা বেশি গরম?

বিজনেস জার্নাল প্রতিবেদক: নারী না পুরুষ কাদের মস্তিষ্কের উষ্ণতা বেশি তা জানতে সম্প্রতি একটি গবেষণা চলিয়েছিলেন কেমব্রিজের এক দল গবেষক। কী বলছে সেই গবেষণা?

অর্থনীতি ও শেয়ারবাজারের গুরুত্বপূর্ন সংবাদ পেতে আমাদের সাথেই থাকুন: ফেসবুকটুইটারলিংকডইনইন্সটাগ্রামইউটিউব

নারী না পুরুষ কাদের মাথা বেশি গরম থাকে? এই নিয়ে তর্ক-বিতর্ক চলতেই থাকে। কিন্তু আক্ষরিক অর্থেই কাদের মস্তিষ্কের উষ্ণতা বেশি তা কিন্তু নিশ্চিত করে বলে দিতে পারে বিজ্ঞান। অদ্ভুত শোনালেও সত্যি।

কেমব্রিজের মলিকিউলার বায়োলজির একদল গবেষকের সাম্প্রতিক একটি গবেষণা বলেছে, গড়ে নারীদের মস্তিষ্কের উষ্ণতা বেশ কিছুটা বেশি থাকে পুরুষদের তুলনায়। ২০ থেকে ৪০ বছর বয়সি ৪০ জন নারী-পুরুষের উপর করা এই গবেষণাটি বলছে, পুরুষদের তুলনায় গড়ে প্রায় ০.৪ ডিগ্রি সেলসিয়াস বেশি উষ্ণ থাকে নারীদের মস্তিষ্ক। সব মিলিয়ে মানুষের মস্তিষ্কের ভিতরের অংশের উষ্ণতা সর্বোচ্চ ৪০.৯ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত পৌঁছে যেতে পারে বলে দাবি গবেষকদের।

তবে ঠিক কী কারণে এমন হয় তা নিয়ে নিশ্চিত নন গবেষকরা। তবে তাদের অনুমান এই উষ্ণতার সঙ্গে ঋতুস্রাবের যোগ থাকতে পারে। গবেষকরা জানাচ্ছেন, ডিম্বস্ফুটন বা ওভিউলেশন প্রক্রিয়ার পর মস্তিষ্কের উষ্ণতার তুলনায় এই প্রক্রিয়ার আগে প্রায় ০.৪ ডিগ্রি সেলসিয়াস কম থাকে নারীদের মস্তিষ্কের উষ্ণতা। তবে গোটা বিষয়টির সঙ্গে মেজাজ গরম করা না করার কোনও যোগ আছে কি না, তা নিয়ে কিছুই বলেননি গবেষকরা।