অধিনায়ক হিসেবে একটি সিরিজ খেলেছেন, ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। এবার তামিম ইকবালের মিশন নিউজিল্যান্ডে। আগামী শনিবার ভোরে (বাংলাদেশ সময়) স্বাগতিকদের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে নামবে বাংলাদেশ। এরপর খেলার কথা রয়েছে তিন টি-টোয়েন্টি। 

তবে ওয়ানডে সিরিজে থাকলেও টি-টোয়েন্টিতে ব্যক্তিগত কারণে খেলবেন না ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল। সংবাদ সম্মেলনে এসে তিনি নিজেই জানিয়েছেন এই তথ্য। বৃহস্পতিবার অনলাইন সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘আমি টি-টোয়েন্টিতে থাকব না। কারণটা ব্যক্তিগত।’ 

শেয়ারববাজারের গুরুত্বপূর্ন সংবাদ পেতে আমাদের সাথেই থাকুন: বিজনেসজার্নালবিজনেসজার্নাল.বিডি

নিউজিল্যান্ড সফরে আসার আগেই টিম ম্যানেজম্যান্টকে জানিয়েছেন বলেও জানান তিনি, ‘আমি টি-টোয়েন্টি সিরিজে থাকব না। নিউজিল্যান্ডে আসার আগেই কোচ ও নির্বাচকদের বলেছি এটা। ব্যক্তিগত কারণে টি-টোয়েন্টি সিরিজটি খেলতে পারব না। দলের জন্য শুভকামনা থাকবে। ওয়ানডে অধিনায়ক হিসেবে আশা করব টি-টোয়েন্টিতে দল ভালো করবে।’

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বাংলাদেশের সবচেয়ে সফল ব্যাটসম্যান তামিম। দেশের পক্ষে একমাত্র সেঞ্চুরিয়ান। ৭৪ ইনিংসে করেছেন ১৭০১ রান। ৭৬ ইনিংসে ১৫৬৭ রান নিয়ে দুইয়ে সাকিব আল হাসান। এই দুজনই এবার নেই নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে। তৃতীয় সন্তান জন্মের সময় স্ত্রীর পাশে আগেই ছুটি নিয়েছেন সাকিব।

আগামী ২০ মার্চ ডানেডিনে শুরু নিউজিল্যান্ডের সঙ্গে সিরিজের প্রথম ওয়ানডে। তারপর ২৩ মার্চ ক্রাইস্টচার্চ ও ২৬ মার্চ ওয়েলিংটনে কিউইদের বিপক্ষে বাকি দুই ওয়ানডে। যেখানে দলকে নেতৃত্ব দেবেন তামিম ইকবাল।

এরপরই তিনটি টি-টুয়েন্টি  আগামী ২৮, ৩০ মার্চ ও ১ এপ্রিল। টি-টুয়েন্টি তিনটি হবে যথাক্রমে হ্যামিল্টন, নেপিয়ার ও ওয়েলিংটনে। যেখানে দেখা যাবে না তামিমকে।

বিজনেসজার্নাল/ঢাকা/এসআই

আরও পড়ুন: