গত সপ্তাহেও পতন হয়েছে পুঁজিবাজারে। সপ্তাহটিতে সব সূচক কমেছে। একই সাথে কমেছে টাকার পরিমাণে লেনদেনও। আর সপ্তাহটিতে বিনিয়োকারীরা সাড়ে চার হাজার কোটি টাকা মূলধন হারিয়েছে।

সূত্র মতে, সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৪ লাখ ৬৩ হাজার ৩৯৪ কোটি ৬০ লাখ ৫ হাজার টাকা। আর সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়ায় ৪ লাখ ৫৮ হাজার ৬৮০ কোটি ৫০ লাখ ২৮ হাজার টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বিনিয়োগকারীরা চার হাজার ৭১৪ কোটি ৯ লাখ ৭৭ হাজার টাকা বাজার মূলধন হারিয়েছে।

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ২ হাজার ২৮ কোটি ৮১ লাখ ৯০ হাজার ৩৪৪ টাকার লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহ থেকে ৯৮০ কোটি ২ লাখ ৩৯ হাজার ৫১৭ টাকা কম হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৩ হাজার ৮ কোটি ৮৪ লাখ ২৯ হাজার ৮৬১ টাকার।

অর্থনীতি ও শেয়ারবাজারের গুরুত্বপূর্ন সংবাদ পেতে আমাদের সাথেই থাকুন: বিজনেসজার্নালবিজনেসজার্নাল.বিডি

ডিএসইতে বিদায়ী সপ্তাহে গড় লেনদেন হয়েছে ৫০৭ কোটি ২০ লাখ ৪৭ হাজার ৫৮৬ টাকার। আগের সপ্তাহে গড় লেনদেন হয়েছিল ৬০১ কোটি ৭৬ লাখ ৮৫ হাজার ৯৭২ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে গড় লেনদেন ৯৪ কোটি ৫৬ লাখ ৩৮ হাজার ৩৮৬ টাকা কম হয়েছে।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫৬পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ২৭০পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৫ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৩৭.পয়েন্ট কমে দাঁড়িয়ে ১ হাজার ২০২এবং ১ হাজার ৯৮৩ পয়েন্টে।

গত সপ্তাহে ডিএসইতে মোট ৩৭১টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ৯১টির বা ২৪.৫৩ শতাংশের, কমেছে ১২৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫৭টির শেয়ার ও ইউনিট দর।

বিজনেসজার্নাল/ঢাকা/এনইউ

 

আরও পড়ুন:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here