পৃথিবীর অনেক দেশের তুলনায় আমরা এখনও ভালো আছি: রাষ্ট্রপতি

বিজনেস জার্নাল প্রতিবেদক: রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেন, সারা বিশ্ব এখন আর্থিক সমস্যার মধ্যে আছে। বিশ্ব যখন করোনার ধকল সামলে উঠার চেষ্টায় রত, তখনই আবার ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ শুরু হয়েছে। যার প্রভাব পড়েছে তেলের বাজারে। যার ফলে তেলের দাম বেড়েছে। কিন্তু তারপরও পৃথিবীর অনেক দেশের চেয়ে তুলনামূলকভাবে আমরা এখনো ভালো আছি।

সোমবার (২২ আগস্ট) মিঠামইনে রাষ্ট্রপতি আবদুল হামিদ অডিটোরিয়ামে আয়োজিত এক সুধী সমাবেশে তিনি এসব কথা বলেন।

অর্থনীতি ও শেয়ারবাজারের গুরুত্বপূর্ন সংবাদ পেতে আমাদের সাথেই থাকুন: ফেসবুকটুইটারলিংকডইনইন্সটাগ্রামইউটিউব

রাষ্ট্রপতি বলেন, শ্রীলংকার আর্থিক অবস্থা যে পর্যায়ে চলে গেছে, তাতে দেশটির স্বাভাবিক অবস্থায় ফিরে আসা এখন সম্ভব নয়। তাদের সময়ের দরকার। এমন পরিস্থিতিতে শুধু শ্রীলংকা নয়, অনেক দেশ এ সমস্যার সম্মুখীন হচ্ছে।

হাওরে বন্যার জন্য অলওয়েদার সড়ককে দায়ী করা হয়েছে- এ প্রসঙ্গে তিনি বলেন, সিলেট থেকে বলা হচ্ছে মাত্র একজন ব্যক্তির জন্য অলওয়েদার রাস্তা করা হয়েছে। যে রাস্তাটা আমার বাড়ি থেকে দুই কিলোমিটার দূরে। এই রাস্তার কারণে সিলেট-সুনামগঞ্জে বন্যা হয়েছে। জানতাম, গারো পাহাড়ের পানি এসে আমাদের এখানে বন্যা হয়। সেই পানির কারণে সিলেট-সুনামগঞ্জ থেকে ইটনা, মিঠামইন ও অষ্টগ্রামের হাওরে বন্যা হয়। তাহলে এই রাস্তার কারণে কীভাবে বন্যা হলো, তা বুঝতে পারলাম না।

‘হাওরের অলওয়েদার সড়কের কারণে বন্যার বিষয়টি একটি মিথ্যাচার ও প্রতিহিংসা পরায়ণ বক্তব্য। হাওরের উন্নয়নে ঈর্ষান্বিত হয়ে এমন বক্তব্য দেওয়া হচ্ছে।’

এসময় কিশোরগঞ্জ-৫ (নিকলী-বাজিতপুর) আসনের সংসদ সদস্য আফজাল হোসেন, কি‌শোরগঞ্জ-৪ (ইটনা-মিঠামইন-অষ্টগ্রাম) আস‌নের সংসদ সদস্য রেজওয়ান আহমেদ তৌফিক, জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম, পু‌লিশ সুপার মোহাম্মদ রা‌সেল শেখসহ স্থানীয় জনপ্রতিনিধি এবং প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে চার দিনের সরকারি সফরে সোমবার (২২ আগস্ট) বিকেলে কিশোরগঞ্জের হাওর উপজেলা মিঠামইনের কামালপুরে পৌঁছান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। ঢাকা থেকে বিমান বাহিনীর হেলিকপ্টারে করে বিকেল ৩টা ৫০ মিনিটে তিনি উপজেলা সদরের হেলিপ্যাডে পৌঁছান।

মঙ্গলবার (২৩ আগস্ট) বেলা ১১টার দিকে মিঠামইন উপজেলায় রাষ্ট্রপতি আবদুল হামিদ ফাউন্ডেশনসহ বিভিন্ন উন্নয়নমূলক কাজ পরিদর্শন করবেন রাষ্ট্রপতি।

এরপর বিকেল ৩টার দিকে সড়কপথে মিঠামইন থেকে অষ্টগ্রাম উপজেলার উদ্দেশ্যে রওনা হবেন। অষ্টগ্রাম উপজেলায় পৌঁছে বিভিন্ন উন্নয়নমূলক কাজ পরিদর্শন করবেন তিনি। সন্ধ্যা সাড়ে ৭টার দিকে বিভিন্ন পেশাজীবী সংগঠনের সদস্য ও স্থানীয় কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভা করবেন রাষ্ট্রপতি। মতবিনিময় সভা শেষে রাতে সড়কপথে মিঠামইনের নিজ বাসভবনে পৌঁছে রাত্রিযাপন করবেন তিনি।

পরদিন বুধবার (২৪ আগস্ট) বেলা ১১টার দিকে মিঠামইন উপজেলার বিভিন্ন উন্নয়নমূলক কাজ পরিদর্শন করবেন রাষ্ট্রপতি। এরপর বিকেল ৩টার দিকে নৌযানযোগে নির্মাণাধীন মিঠামইন সেনানিবাস পরিদর্শন করবেন তিনি।

বিকেল ৫টার দিকে সড়কপথে রাষ্ট্রপতি মিঠামইন থেকে ইটনা উপজেলায় গমন করবেন এবং সেখানে চলমান বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ড পরিদর্শন করবেন।

সন্ধ্যা ৭টার দিকে ইটনায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ অডিটোরিয়ামে বিভিন্ন পেশাজীবী সংগঠনের সদস্য ও স্থানীয় কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভা করবেন আবদুল হামিদ। মতবিনিময় সভা শেষে রাতে তিনি সড়কপথে মিঠামইনের উদ্দেশ্যে রওনা হবেন এবং মিঠামইন পৌঁছে নিজ বাসভবনে রাত্রিযাপন করবেন।

আগামী বৃহস্পতিবার (২৫ আগস্ট) বিকেলে রাষ্ট্রপতি আবদুল হামিদের ঢাকায় ফেরার কথা রয়েছে।

ঢাকা/টিএ