বিজনেস জার্নাল প্রতিবেদকঃ করোনার কারণে ক্ষতিগ্রস্ত সাড়ে ১০ লাখ পরিবারের কাছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আর্থিক অনুদানের টাকা এবারও পৌঁছে দেবে বিকাশ।

বুধবার (২১ এপ্রিল) এক বিজ্ঞপ্তিতে এ ত‌থ্য জানিয়েছে মোবাইলে আর্থিক সেবা দানকারী ‌প্র‌তিষ্ঠান‌টি। এতে বলা হ‌য়ে‌ছে, জীবিকার উপায় হারানো দুস্থ পরিবারগুলোর পাশে দাঁড়াতে প্রধানমন্ত্রীর অনন্য উদ্যোগে গতবছরের মতো এবারও ঈদের সময়ে প্রতিটি পরিবারের জন্য ২৫০০ টাকা করে আর্থিক সহায়তা দেওয়া হবে। এবারও জাতীয় পরিচয়পত্রের ভেরিফিকেশনের মাধ্যমে প্রকৃত ক্ষতিগ্রস্ত ব্যক্তির কাছে স্বচ্ছতা, দ্রুততা ও নিরাপত্তার সঙ্গে ডিজিটাল মাধ্যমে অর্থ বিতরণ করা হচ্ছে।

উল্লেখ্য, মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ২৫০০ টাকা করে ৩৪ লাখ ক্ষতিগ্রস্ত পরিবারের কাছে আর্থিক সহায়তা বিতরণ কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। এরমধ্যে বিকাশের মাধ্যমে ১০ লাখ ৫০ হাজার দুস্থ পরিবারের কাছে সরকারি এই অর্থ সহায়তা পৌঁছে যাবে ঈদের আগেই। রমজান ও ঈদের সময় এই অর্থ সাহায্য কিছুটা হলেও স্বস্তি দেবে এবং জরুরি প্রয়োজনে কাজে আসবে দুস্থ মানুষদের।

সরকারি সাহায্যের এই টাকা ক্যাশ আউটের ক্ষেত্রে উপকারভোগীর কোন খরচ লাগবে না। মোট ক্যাশ আউট খরচের ১৫ টাকা দেবে সরকার, বাকি ৩১.২৫ টাকা বিকাশ বহন করবে। সাহায্য পাওয়া পরিবারের সদস্যরা যেন নির্বিঘ্নে এই টাকা ক্যাশ আউট করতে পারেন সে বিষয়ে সব প্রস্তুতি নেওয়া হয়েছে।

উল্লেখ্য, গত বছরও প্রায় ১০ লাখ পরিবারের কাছে সফলতার সঙ্গে প্রধানমন্ত্রীর আর্থিক সহায়তার অর্থ পৌঁছে দেয় বিকাশ।  

ঢাকা/এনইউ