ফের কারিগরি ত্রুটি দেখা দিয়েছে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে। সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবারে (২২ মার্চ) পুঁজিবাজারের লেনদেন শুরুর সময় থেকে ২০ মিনিট পার হওয়ার পর সমস্যার সমাধান হয়েছে। ওয়েবসাইটের ত্রুটির কারণে পুঁজিবাজারের লেনদেনের প্রকৃত চিত্র দেখতে সমস্যায় পড়তে হয় বিনিয়োগকারীদের।

জানা গেছে, কারিগরি ত্রুটির সময়ে ডিএসই ওয়েবসাইটে মূল্য সূচক বাড়ার চিত্র দেখানো হলেও কি পরিমাণ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে বা কমেছে তার তথ্য দেখানো হয়নি। সেই সঙ্গে লেনদেনের পরিমাণও দেখানো হয়নি। এ ২০ মিনিটের মধ্যে ডিএসইর ওয়েবসাইট রিফ্রেশ দেওয়া হলে কখনো ১০টার, কখনো ৯টা ৪৬ মিনিট, আবার কখনো ৯টা ৫৫ মিনিটের তথ্য দেখানো হয়েছে।

শেয়ারববাজারের গুরুত্বপূর্ন সংবাদ পেতে আমাদের সাথেই থাকুন: বিজনেসজার্নালবিজনেসজার্নাল.বিডি

এর আগে গত সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১৮ মার্চ) বিনিয়োগকারীদের ৪৫ মিনিট অন্ধকারে রেখেছিল ডিএসই। ওইদিন লেনদেন শুরুর ১ ঘণ্টা ১৫ মিনিটের মাথায় ডিএসইর ওয়েবসাইটে আপডেট তথ্য দেওয়া বন্ধ করে দেওয়া হয়। ৪৫ মিনিট পর ১২টা থেকে আবার আপডেট তথ্য দেওয়া শুরু করে ডিএসই।

ওই সময়ও বিনিয়োগকারীদের ৪৫ মিনিট অন্ধকারে রাখলেও সেদিন এ বিষয়ে কোনো বিবৃতি দেয়নি ডিএসই কর্তৃপক্ষ। এমনকি নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনও (বিএসইসি) বিষয়টি নিয়ে কোনো পদক্ষেপ নেয়নি।

ওই ঘটনার ঠিক এক কার্যদিবস পর অর্থাৎ সোমবার আবার ডিএসই ওয়েবসাইটে পুনরায় সমস্যা দেখা দিল। তবে এবার লেনদেনের মাঝে না হয়ে লেনদেনের শুরুতে হয়েছে।

এ বিষয়ে সকাল ডিএসইর জনসংযোগ ও প্রকাশনা বিভাগের উপ-মাহাব্যবস্থাপক মো. শফিকুর রহমান সাংবাদিকদের জানান, ডিএসইর ওয়েবসাইটে সমস্যা দেখা দিয়েছে। তবে কী সমস্যা হয়েছে, সেটা সংশ্লিষ্ট বিভাগ বলতে পারবে।

বিজনেস জার্নাল/ঢাকা/এনইউ

আরও পড়ুন: