ফেসবুক-ইনস্টাগ্রামে গান শোনার সুবিধা চালু হলো বাংলাদেশে

PARIS, FRANCE - NOVEMBER 07: In this photo illustration, the social medias applications logos, Twitter, Instagram, Tik Tok, Snapchat, Facebook and Google are displayed on the screen of an Apple iPhone on November 07, 2018 in Paris, France. Tik Tok, also called Douyin is a Chinese mobile application for video sharing and social networking developed by the Toutiao company. The application TikTok, which allows to create video clips, becomes the most downloaded application in the world in number of downloads, in front of Facebook, Snapchat and Instagram. Downloaded almost 4 million times in the United States alone, today it has about 500 million active users each month worldwide. (Photo by Chesnot/Getty Images)

বিজনেস জার্নাল প্রতিবেদক: বহুল প্রত্যাশিত ফেসবুক ও ইনস্টাগ্রাম মিউজিক ফিচারটি বাংলাদেশি ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত হয়েছে। নতুন এই ফিচারটি ব্যবহারের জন্য কোনো ধরনের আপডেটের প্রয়োজন হবে না। নিয়মিত ফেসবুক ইনস্টাগ্রাম ব্যবহারের অংশ হিসেবেই ফিচারটি অ্যাপের মধ্যে পাওয়া যাবে।

ইনস্টাগ্রাম প্রথমে মিউজিক ফিচারটি ২০১৮ সালে আমেরিকায় চালু করে। এরপর থেকেই বাংলাদেশি ব্যবহারকারীরা এই অঞ্চলে মিউজিক ফিচারের দাবী জানিয়ে আসছিল। দীর্ঘদিনের সেই চাওয়া সম্প্রতি পূরণ করেছে ইনস্টাগ্রাম।

অর্থনীতি ও শেয়ারবাজারের গুরুত্বপূর্ন সংবাদ পেতে আমাদের সাথেই থাকুন:ফেসবুকটুইটারলিংকডইনইন্সটাগ্রামইউটিউব

একই ধারাবাহিকতায় ফেসবুকের প্রোফাইলেও পছন্দের মিউজিক যুক্ত করা সম্ভব। ফেসবুক প্রোফাইলে নিজের বায়োর ঠিক উপরেই এই মিউজিক শোনা যাবে। সেখানে পছন্দের যেকোনো গান প্রোফাইলে সেট করতে পারেন। এমনকি চাইলে স্টোরিতেই মিউজিক যুক্ত করা হবে।

ইনস্টাগ্রামে যেভাবে ব্যবহার করবেন

– ইনস্টাগ্রামের স্টোরি দেওয়ার জন্য অ্যাপটি চালু করতে হবে। এরপরে ডানদিকে সোয়াইপ করতে হবে।

– ছবি তোলার পরে, স্ক্রিনের উপরের ডানদিকের স্টিকার আইকনটি নির্বাচন করতে হবে। এই বাটনটি ব্যবহার করে নিজের লোকেশন, স্টিকার, পুল বা কুইজের অপশনও ব্যবহার করা যাবে।

– এরপর স্টিকার আইকন ট্যাবে ক্লিক করে ‘মিউজিক’ আইকন নির্বাচন করতে হবে। সেখানে আপনার পছন্দের গান নির্বাচন করতে পারবেন।

– এরপর কেউ আপনার স্টোরি দেখা শুরু করলে সে আপনার পছন্দের গান শোনতে পারবেন।

ফেসবুক প্রোফাইলে যেভাবে যুক্ত করবেন

– অ্যান্ড্রয়েড অথবা আইওএস থেকে ফেসবুক অ্যাপ ওপেন করুন।

– এরপর স্ক্রোল ডাউন করে What’s on your mind right now ওপেন করুন। এর নীচেই দেখতে পাবেন Photographs, Avatars, Life Events ট্যাপ। এটি বা দিকে সোয়াইপ করলেই Music ট্যাব পাবেন।

– এরপর Facebook Music অপশনের ডান দিকে উপরে ‘ + ’ অপশন সিলেক্ট করুন। অ্যাড বাটন সিলেক্ট করে আপনার পছন্দের টিউন বেছে নিন।

– পরে Pin to profile অপশন সিলেক্ট করুন। এবার আপনার ফেসবুক প্রোফাইলে বায়োর পাশে আপনার পছন্দের মিউজিক দেখতে পাবেন।

ফেসবুক স্টোরিতে যেভাবে যুক্ত করবেন

– ফেসবুক অ্যাপে মেক স্টোরিতে অপশন সিলেক্ট করুন। এবার মিউজিক কার্ড সিলেক্ট করুন।

– যে কোনো কিছু সার্চ করে মিউজিক পছন্দ করুন।

-মিউজিকের সঙ্গে যে ছবি ব্যবহার করবেন তা গ্যালারি থেকে সিলেক্ট করুন।

– এবার Offer to Story অপশন বেছে নিন।

ঢাকা/এসএম