জাতীয় বীমা দিবস উপলক্ষে আগামী ১ মার্চ বঙ্গবন্ধু বীমা মেলার আয়োজন করেছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। মেলায় নিজস্ব অর্থায়নে শিশুদের জন্য ‘বঙ্গবন্ধু শিক্ষা বীমা’ চালু করতে যাচ্ছে আইডিআরএ। এর বার্ষিক প্রিমিয়াম ৮৫ টাকা। 

‘বঙ্গবন্ধু শিক্ষা বীমা’র জন্য দেশের প্রতিটি জেলা থেকে একটি করে সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং এর শিক্ষার্থীদের যাবতীয় তথ্যাদি আগামী ১৮ ফেব্রুয়ারি দুপুর একটার মধ্যে পাঠানোর নির্দেশনা দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। বুধবার (১৭ ফেব্রুয়ারি) অধিদপ্তরের পরিচালক (পলিসি ও অপারেশন) মনীষ চাকমা স্বাক্ষরিত এক চিঠিতে এ তথ্য জানানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, ‘বঙ্গবন্ধু শিক্ষা বীমা’ বাস্তবায়নের লক্ষে দেশের প্রতিটি জেলা থেকে একটি করে সরকারি প্রাথমিক বিদ্যালয় বাছাই করে বাছাইকৃত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের তথ্যাদি ([email protected]) মেইলে আগামী ১৮ ফেব্রুয়ারি দুপুর একটার মধ্যে পাঠানোর জন্য অনুরোধ করা হলো।

এ প্রসঙ্গে গত সোমবার (১৫ ফেব্রুয়ারি) সংস্থাটির চেয়ারম্যান ডা. এম মোশাররফ হোসেন বলেন, তিন থেকে ১৭ বছর বয়সী শিশুদের জন্য অভিভাবকরা ‘বঙ্গবন্ধু শিক্ষা বীমা’ করতে পারবেন। এজন্য বার্ষিক প্রিমিয়াম দিতে হবে ৮৫ টাকা। বীমা পলিসি গ্রহণের পর কোনো কারণে অভিভাবক মারা গেলে ওই শিশু ১৭ বছর পর্যন্ত মাসিক ৫০০ টাকা করে পাবেন।

আইডিআরএ চেয়ারম্যান বলেন, আগামী ১ মার্চ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আলোচনা সভা ও বঙ্গবন্ধু বীমা মেলা অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ অনুষ্ঠানেই ‘বঙ্গবন্ধু শিক্ষা বীমা’ চালু করা হবে।

তিনি জানান, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে স্বল্প প্রিমিয়ামে অর্থাৎ মাত্র ১০০ টাকা দিয়ে এক বছরের জন্য দুই লাখ টাকার চিকিৎসা সুবিধাসহ চালু করা হয়েছে ‘বঙ্গবন্ধু সুরক্ষা বীমা’। এছাড়া ১৬ লাখের বেশি প্রতিবন্ধীর জন্য স্বাস্থ্য বীমা পরিকল্প তৈরির কাজ চূড়ান্ত করা হয়েছে। চালু করা হয়েছে ‘বঙ্গবন্ধু স্পোটর্সম্যান ইন্স্যুরেন্স’।

 

আরও পড়ুন: