বঙ্গোপসাগরে লঘুচাপের আভাস

বিজনেস জার্নাল প্রতিবেদক: চলতি মাসে এরই মধ্যে বঙ্গোপসাগরে দুটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। আগামী তিনদিনের মধ্যে আরও একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

অন্যদিকে দেশের সর্বনিম্ন তাপমাত্রা কিছুটা বেড়েছে। গতকাল বুধবার সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায়। আজ বৃহস্পতিবার (২৪ নভেম্বর) সকালে তা সামান্য বেড়ে হয়েছে ১২ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস।

অর্থনীতি ও শেয়ারবাজারের গুরুত্বপূর্ন সংবাদ পেতে আমাদের সাথেই থাকুন: ফেসবুকটুইটারলিংকডইনইন্সটাগ্রামইউটিউব

আপাতত দিন ও রাতের তাপমাত্রা খুব বেশি কমবে না। তবে রাতের তাপমাত্রা কিছুটা বাড়তে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদেরা।

এর আগে গত ৯ নভেম্বর বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হয়। পরে সেটি সুস্পষ্ট লঘুচাপ হয়ে ভারতের তামিলনাড়ু উপকূলের দিকে গিয়ে নিঃশেষ হয়ে যায়। পরে ১৭ নভেম্বর আরও একটি লঘুচাপ সৃষ্টি হয়। পরে সেটি নিম্নচাপে পরিণত হয়। শেষে এটিও ভারতের অন্ধ্র প্রদেশ ও তামিলনাড়ু উপকূলীয় এলাকায় গিয়ে নিঃশেষ হয়।

আরও পড়ুন: আজ প্রাথমিক শিক্ষক নিয়োগের ফল প্রকাশ হতে পারে

আবহাওয়াবিদ মো. আব্দুর রহমান খান জাগো নিউজকে জানান, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন অন্ধ্র প্রদেশ এবং তামিলনাড়ু উপকূলীয় এলাকায় অবস্থানরত লঘুচাপটি গুরুত্বহীন হয়ে পড়েছে। উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও এর পার্শ্ববর্তী স্থানে অবস্থান করছে।

বৃহস্পতিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস তুলে ধরে তিনি বলেন, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। ভোরের দিকে দেশের কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে।

এসময় সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে জানিয়ে আব্দুর রহমান বলেন, আগামী তিনদিনের মধ্যে উত্তর আন্দামান সাগর তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে।

ঢাকা/টিএ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here