আসছে বাজেট। এই বাজেটকে ঘিরে দেশের প্রতিটি নাগরিকেরই ভাবনার অন্ত নেই। বিশেষ করে দেশের পুজিবাজারের সবশ্রেনীর বিনিয়োগকারীরা বাজেট ঘোষণা বা প্রস্তাবের আগে বাজারের জন্য বাজেটে কি থাকছে, বা কি থাকছে না ভেবে বিনিয়োগের সিদ্ধান্ত নেন। আর বাজেট এলেই পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থাসহ সকল স্টেকহোল্ডার তাদের প্রত্যাশা ও প্রাপ্তির হিসেব কষতে থাকেন।

বরাবরের মতো এবারও বিনিয়োগকারীদের বাজেট ভাবনা নিয়ে বিজনেসজার্নাল২৪.কম’র বিশেষ আয়োজন ‘বাজেটে পুঁজিবাজার ও বিনিয়োগকারীদের ভাবনা’ শীর্ষক বিশেষ সাক্ষাৎকারে আজকের অতিথি বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী জাতীয় ঐক্যের সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক।সাক্ষাৎকারটি নিয়েছেন বিজনেস জার্নালের বিশেষ প্রতিবেদক হাসান কবির জনি। ক্যামেরায় ছিলেন নঈম উদ্দীন।

অর্থনীতি ও শেয়ারবাজারের গুরুত্বপূর্ন সংবাদ পেতে আমাদের সাথেই থাকুন: ফেসবুকটুইটারলিংকডইনইন্সটাগ্রামইউটিউব

বর্তমান বাজার পরিস্থিতি প্রসঙ্গে আব্দুর রাজ্জাক বলেন, আগের যেকো সময়ের তুলনায় দেশের পুঁজিবাজার ভালো অবস্থানে রয়েছে। ধারাবাহিকভাবে সূচক ও লেনদেনের পরিমাণ বাড়ছে। মুলত পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির বর্তমান কমিশনের আন্তরিক প্রচেষ্টার কারনেই বাজার তার গতি ফিরে পেয়েছে।

গত এক বছরে নতুন কমিশনের ভূমিকা প্রসঙ্গে তিনি বলেন, বিএসইসির চেয়ারম্যান শিবলি রুবাইয়া-উল-ইসলামের নেতৃত্বে বিনিয়োগকারীদের স্বার্থে একাধিক সিদ্ধান্ত নিয়েছে। বিশেষ করে আমাদের পুঁজিবাজারের বড় একটা সমস্যা ছিল স্টেকহোল্ডারদের মধ্যে সমন্বয়হীনতা, যা বর্তমান কমিশন দূর করতে পেরেছে। এছাড়াও ব্যাকের ডিভিডেন্ড সীমা নির্ধারণে বিএসইসির ভূমিকা প্রশংসার দাবি রাখে। বিএসইসির অন্য সিদ্ধান্তগুলোর মধ্যে বিভিন্ন কোম্পানি, সিকিউরিটিজ হাউজ ও বিনিয়োগকারীদের অনিয়মের বিরুদ্ধে জিরো টলারেন্স, দুর্বল কোম্পানির আইপিও বাতিল, সম্মিলিত শেয়ারধারণে ব্যর্থ কোম্পানিতে ইন্ডিপেন্ডেন্ট ডিরেক্টর নিয়োগ এবং দূর্বল কোম্পানিগুলোকে নার্সিং করার যে পদক্ষেপ নিয়েছে, তার প্রতিফলনই আজকের বাজার। বাজারে শৃঙ্খলা ফিরে আসায় বিনিয়োগকারীরাও বাজারে আস্থা পাচ্ছেন বলে তিনি জানান।

বাজেটে বিনিয়োগকারীদের চাওয়া প্রসঙ্গে আবদুর রাজ্জাক বলেন, বাজারে যেন তারল্য সঙ্কট দেখা না দেয়, তবেই বাজার এগিয়ে যাবে। সেজন্য ৫ শতাংশ রেটে পুঁজিবাজারে কালো টাকা বিনিয়োগ করার সুবিধা দিতে হবে। এছাড়া বিনিয়োগকারীদের ডিভিডেন্ডে দ্বৈত করনীতি প্রত্যাহারের জোর দাবি জানান তিনি।

বিনিয়োগকারীদের উদ্দেশ্যে আব্দুর রাজ্জাক বলেন, পুঁজি আপনার। কারও কথায় কান না দিয়ে কোম্পানির সার্বিক অবস্থার বিশ্লেষন করে জেনে-বুঝে বিনয়োগ করেন।

এছাড়া পুরো সাক্ষাৎকারটির আলোচ্য বিষয় জানতে পুরো ভিডিওটি দেখুন।

বিজনেসজার্নাল২৪.কম ধারাবাহিকভাবে পুঁজিবাজার ও অর্থনীতির গুরুত্বপূর্ণ ব্যাক্তিদের সাক্ষাৎকার ও বিভিন্ন দিক নির্দেশনামুলক পরামর্শ ভিজ্যুয়ালি প্রকাশ করবে। ধন্যবাদ সবাইকে।