সম্প্রতি, বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড (বিপিবিএল) পাউডার কোটিং পণ্যগুলোর জন্য রেস্ট্রিকশন অব হ্যাজারডাস সাবসট্যান্স (আরওএইচএস) স্বীকৃতি অর্জন করেছে। বিপিবিএল’র সকল পাউডার কোটিং পণ্য ক্ষতিকর ভারী পদার্থ মুক্ত, যুক্তরাজ্যের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের এ স্বীকৃতি এটিই নিশ্চিত করে।

পাউডার কোটিংয়ের মার্কেটে শীর্ষ প্রতিষ্ঠান বার্জার হোম অ্যাপ্লায়েন্স, ইলেকট্রিক্যাল ইকুইপমেন্ট, ফ্যানস, ফার্নিচার, অটো কমপোনেন্ট, গ্যাস সিলিন্ডার, হার্ডওয়্যার টুলস প্রভৃতি পণ্যসামগ্রীর জন্য সকল পাউডার কোটিং সল্যুশন প্রদান করে। বার্জারের দুই ধরনের পাউডার কোটিং রয়েছে- সুপ্রাকোট (প্রিমিয়াম) এবং স্মার্টকোট (মিড-টিয়ার)। বার্জারের সব পাউডার কোটিং আরওএইচএস স্বীকৃতিপ্রাপ্ত, পরিবেশ বান্ধব এবং ভিওসি মুক্ত। ফলে, ব্যবহারের ক্ষেত্রে এ সকল পণ্য স্বাস্থ্যগত ঝুঁকিমুক্ত এবং ক্রেতা ও ব্যবহারকারীদের জন্য নিরাপদ।

বৈশ্বিক মানদণ্ড অনুযায়ী, বিশেষ করে ইউরোপীয় ইউনিয়নের বাজারে পাউডার কোটিং ব্যবহৃত পণ্যগুলোকে আবশ্যিকভাবে আরওএইচএস স্বীকৃতিপ্রাপ্ত হতে হয়। এটি দূষণ নিয়ন্ত্রণ মানদণ্ডের মাত্রায় সহনীয় পর্যায়ে ক্ষতিকর উপাদান থাকার বিষয়টি নিশ্চিত করে। বিপিবিএলের পাউডার কোটিং সীসা, পারদ, ক্যাডমিয়াম ও হ্যাক্সাভেলেন্ট ক্রোমিয়াম, পলিব্রোমিনেটেড বাইফিনাইল, পলিব্রোমিনেটেড ডাইফিনাইল ইথার, বসি (২-ইথাইল হেক্সইল) থ্যালেট, বেনজাইল বিউটাইল থ্যালেট, ডাই বিউটাইল থ্যালেট, ডাই আইসো বিউটাইল থ্যালেটের মতো ক্ষতিকর রাসায়নিক দ্রব্য থেকে মুক্ত।

বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেডের জেনারেল ম্যানেজার (মার্কেটিং) একেএম সাদেক নাওয়াজ বলেন,
ক্ষতিকর পদার্থ পরিবেশ ও মানুষের স্বাস্থ্যের জন্য মারাত্মক ঝুঁকির কারণ। কর্মক্ষেত্রে ম্যানুফ্যাকচারিং ও রিসাইক্লিংয়ের সময়ও এগুলো বিপজ্জনক। কর্মী ও ক্রেতার সুস্বাস্থ্য এবং কমিউনিটি ও পরিবেশ রক্ষার বিষয়ে বিপিবিএল গুরুত্ব দিয়ে থাকে। ক্ষতিকর পদার্থ থেকে বার্জারের পণ্যগুলোকে মুক্ত রাখতে আমরা সবসময় সচেষ্ট রয়েছি। স্বাস্থ্য ও সুরক্ষার বিষয়ে প্রতিশ্রুতি রক্ষা করার অংশ হিসেবে আমরা পাউডার কোটিংয়ের জন্য আরওএইচএস স্বীকৃতি পেয়েছি।’