বিনিয়োগকারীদের অনাগ্রহে তলানীতে অর্ধশত কোম্পানি

বিজনেস জার্নাল প্রতিবেদক: দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)  সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (১৬ মার্চ) মূল্য সূচকের সামান্য পতনে লেনদেন শেষ হয়েছে। আজ ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ৬০ শতাংশ কোম্পানির দরপতন হয়েছে। এদিন ডিএসইতে টাকার অংকে লেনদেনের পরিমাণও কিছুটা কমেছে। তবে এদিন বিনিয়োগকারীদের অনাগ্রহে প্রায় অর্ধশত কোম্পানির লেনদেন তলানীতে পড়েছিল।

অর্থনীতি ও শেয়ারবাজারের গুরুত্বপূর্ন সংবাদ পেতে আমাদের সাথেই থাকুন: ফেসবুকটুইটারলিংকডইনইন্সটাগ্রামইউটিউব

আজ সার্কিট ব্রেকারের সর্বনিম্ন সীমা বা সর্বনিম্ন দর ২ শতাংশ স্পর্শ করেছে এমন কোম্পানির সংখ্যা ছিল ৫২টি। কোম্পানিগুলো হলো- বাংলাদেশ শিপিং কর্পোরেশন, আলিফ ইন্ডাস্ট্রিজ, ইস্টার্ন ইন্সুরেন্স, বিডি থাই, এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স, তাকাফুল ইসলামী ইন্স্যুরেন্স, অ্যাডভেন্ট ফার্মা, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, মতিন স্পিনিং, নিউ লাইন ক্লোথিং, এনভয় টেক্সটাইল, বিডি থাই ফুড, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স, জেনেক্স ইনফোসিস, ইমাম বাটন, এশিয়া ইন্সুরেন্স, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স, ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ, ন্যাশনাল হাউসিং ফাইন্যান্স, বিডি ওয়েল্ডিং, এডিএন টেলিকম, এশিয়ান টাইগার গ্রোথ ফান্ড, গ্লোবাল ইন্স্যুরেন্স, ইউনাইটেড ইন্স্যুরেন্স, বাংলাদেশ বিল্ডিং সিস্টেমস, সিনোবাংলা, জিলবাংলা সুগার, ভিএফএস থ্রেড, সিএপিএম বিডিবিএল মিউচুয়াল ফান্ড, কর্ণফুলী ইন্স্যুরেন্স, বিডি ফাইন্যান্স, এসইএম লেকচার মিউচুয়াল ফান্ড, ফরচুন সুজ, একমি পেস্টিসাইড, গ্রামীণফোন, নিটল ইন্স্যুরেন্স, মিথুন নিটিং, বিচ হ্যাচারি, আইটি কনসালটেন্টস, সায়হাম কটন, অ্যাসোসিয়েট অক্সিজেন, শ্যামপুর সুগার, ফিক্সড বাংলাদেশ ফার্স্ট ইনকাম ফান্ড, সোনালী পেপার, তাল্লু স্পিনিং, মেঘনা কনডেন্সড মিল্ক, এভিন্স টেক্সটাইলস, ইনটেক, সোনারগাঁও টেক্সটাইল, ফনিক্স ফাইন্যান্স, সুহৃদ ইন্ডাস্ট্রিজ এবং এসকে ট্রিমস।

আজ লেনদেন চলাকালীন এসব কোম্পানির শেয়ারদর সার্কিট ব্রেকারের সর্বনিম্ন সীমা স্পর্শ করে লেনদেন হয়েছে। এরমধ্যে কিছু শেয়ার লেনদেনের শেষ পর্যন্ত সার্কিট ব্রেকারের তলানিতে পড়েছিল। আর কিছু শেয়ার সার্কিট ব্রেকার অতিক্রম করেছিল। কোম্পানিগুলোর বিবরণ নিচে দেয়া হলো-

বাংলাদেশ শিপিং কর্পোরেশন: ক্লোজিং দরের ভিত্তিতে আজ দর পতনের তালিকার শীর্ষস্থানে ছিল বিবিধ খাতের কোম্পানিটি। আগের কার্যদিবস সোমবার কোম্পানিটির শেয়ারের ক্লোজিং দর ছিল ১১০ টাকা। আজ কোম্পানিটির সর্বনিম্ন দর নেমেছে ১০৭ টাকা ৮০ পয়সা এবং ক্লোজিং দর হয়েছে ১০৭ টাকা ৮০ পয়সা। আজ শেয়ারটির দর কমেছে ২ টাকা ২০ পয়সা বা ২ শতাংশ।

আলিফ ইন্ডাস্ট্রিজ: ক্লোজিং দরের ভিত্তিতে আজ দর পতনের তালিকার দ্বিতয়ি স্থানে ছিল বস্ত্র খাতের কোম্পানিটি। আগের কার্যদিবস সোমবার কোম্পানিটির শেয়ারের ক্লোজিং দর ছিল ৫০ টাকা। আজ কোম্পানিটির সর্বনিম্ন দর নেমেছে ৪৯ টাকা এবং ক্লোজিং দর হয়েছে ৪৯ টাকা। আজ শেয়ারটির দর কমেছে ১ টাকা বা ২ শতাংশ।

ইস্টার্ন ইন্সুরেন্স: ক্লোজিং দরের ভিত্তিতে আজ দর পতনের তালিকার তৃতীয় স্থানে ছিল বিমা খাতের কোম্পানিটি। আগের কার্যদিবস সোমবার কোম্পানিটির শেয়ারের ক্লোজিং দর ছিল ৮০ টাকা ৫০ পয়সা। আজ কোম্পানিটির সর্বনিম্ন দর নেমেছে ৭৮ টাকা ৯০ পয়সা এবং ক্লোজিং দর হয়েছে ৭৮ টাকা ৯০ পয়সা। আজ শেয়ারটির দর কমেছে ১ টাকা ৬০ পয়সা বা ১.৯৮ শতাংশ।

বিডি থাই: ক্লোজিং দরের ভিত্তিতে আজ দর পতনের তালিকার চতুর্থ স্থানে ছিল প্রকৌশল খাতের কোম্পানিটি। আগের কার্যদিবস সোমবার কোম্পানিটির শেয়ারের ক্লোজিং দর ছিল ২০ টাকা ২০ পয়সা। আজ কোম্পানিটির সর্বনিম্ন দর নেমেছে ১৯ টাকা ৮০ পয়সা এবং ক্লোজিং দর হয়েছে ১৯ টাকা ৮০ পয়সা। আজ শেয়ারটির দর কমেছে ৪০ পয়সা বা ১.৯৮ শতাংশ।

এশিয়া প্যাসিফিক ইন্সুরেন্স: ক্লোজিং দরের ভিত্তিতে আজ দর পতনের তালিকার পঞ্চম স্থানে ছিল বিমা খাতের কোম্পানিটি। আগের কার্যদিবস সোমবার কোম্পানিটির শেয়ারের ক্লোজিং দর ছিল ৫৫ টাকা ৬০ পয়সা। আজ কোম্পানিটির সর্বনিম্ন দর নেমেছে ৫৪ টাকা ৫০ পয়সা এবং ক্লোজিং দর হয়েছে ৫৪ টাকা ৫০ পয়সা। আজ শেয়ারটির দর কমেছে ১ টাকা ১০ পয়সা বা ১.৯৭ শতাংশ।

তাকাফুল ইসলামি ইন্সুরেন্স: ক্লোজিং দরের ভিত্তিতে আজ দর পতনের তালিকার ষষ্ঠ স্থানে ছিল বিমা খাতের কোম্পানিটি। আগের কার্যদিবস সোমবার কোম্পানিটির শেয়ারের ক্লোজিং দর ছিল ৭০ টাকা ৯০ পয়সা। আজ কোম্পানিটির সর্বনিম্ন দর নেমেছে ৬৯ টাকা ৫০ পয়সা এবং ক্লোজিং দর হয়েছে ৬৯ টাকা ৫০ পয়সা। আজ শেয়ারটির দর কমেছে ১ টাকা ৪০ পয়সা বা ১.৯৭ শতাংশ।

অ্যাডভেন্ট ফার্মা: ক্লোজিং দরের ভিত্তিতে আজ দর পতনের তালিকার সপ্তম স্থানে ছিল ওষুধ ও রসায়ন খাতের কোম্পানিটি। আগের কার্যদিবস সোমবার কোম্পানিটির শেয়ারের ক্লোজিং দর ছিল ৩০ টাকা ৪০ পয়সা। আজ কোম্পানিটির সর্বনিম্ন দর নেমেছে ২৯ টাকা ৮০ পয়সা এবং ক্লোজিং দর হয়েছে ২৯ টাকা ৮০ পয়সা। আজ শেয়ারটির দর কমেছে ৬০ পয়সা বা ১.৯৭ শতাংশ।

প্যারামাউন্ট ইন্সুরেন্স: ক্লোজিং দরের ভিত্তিতে আজ দর পতনের তালিকার অষ্টম স্থানে ছিল বিমা খাতের কোম্পানিটি। আগের কার্যদিবস সোমবার কোম্পানিটির শেয়ারের ক্লোজিং দর ছিল ৬৫ টাকা ৯০ পয়সা। আজ কোম্পানিটির সর্বনিম্ন দর নেমেছে ৬৪ টাকা ৬০ পয়সা এবং ক্লোজিং দর হয়েছে ৬৪ টাকা ৬০ পয়সা। আজ শেয়ারটির দর কমেছে ১ টাকা ৩০ পয়সা বা ১.৯৭ শতাংশ।

মতিন স্পিনিং: ক্লোজিং দরের ভিত্তিতে আজ দর পতনের তালিকার নবম স্থানে ছিল বস্ত্র খাতের কোম্পানিটি। আগের কার্যদিবস সোমবার কোম্পানিটির শেয়ারের ক্লোজিং দর ছিল ৬৫ টাকা ৯০ পয়সা। আজ কোম্পানিটির সর্বনিম্ন দর নেমেছে ৬৪ টাকা ৬০ পয়সা এবং ক্লোজিং দর হয়েছে ৬৪ টাকা ৬০ পয়সা। আজ শেয়ারটির দর কমেছে ১ টাকা ৩০ পয়সা বা ১.৯৭ শতাংশ।

নিউ লাইন ক্লোথিং: ক্লোজিং দরের ভিত্তিতে আজ দর পতনের তালিকার দশম স্থানে ছিল বস্ত্র খাতের কোম্পানিটি। আগের কার্যদিবস সোমবার কোম্পানিটির শেয়ারের ক্লোজিং দর ছিল ৪৫ টাকা ৮০ পয়সা। আজ কোম্পানিটির সর্বনিম্ন দর নেমেছে ৪৪ টাকা ৯০ পয়সা এবং ক্লোজিং দর হয়েছে ৪৪ টাকা ৯০ পয়সা। আজ শেয়ারটির দর কমেছে ৯০ পয়সা বা ১.৯৬ শতাংশ।

এছাড়া, এনভয় টেক্সটাইলের ১.৯৬ শতাংশ, বিডি থাই ফুডের ১.৯৬ শতাংশ, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্সের ১.৯৬ শতাংশ, জেনেক্স ইনফোসিসের ১.৯৫ শতাংশ, ইমাম বাটনের ১.৯৪ শতাংশ, এশিয়া ইন্সুরেন্সের ১.৯৪ শতাংশ, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্সের ১.৯৪ শতাংশ, আসিবির ১.৯২ শতাংশ, ন্যাশনাল হাউসিং ফাইন্যান্সের ১.৯২ শতাংশ, বিডি ওয়েল্ডিংয়ের ১.৯১ শতাংশ, এডিএন টেলিকমের ১.৯০ শতাংশ, এশিয়ান টাইগার গ্রোথ ফান্ডের ১.৯০ শতাংশ, গ্লোবাল ইন্স্যুরেন্সের ১.৯০ শতাংশ, ইউনাইটেড ইন্স্যুরেন্সের ১.৯০ শতাংশ, বাংলাদেশ বিল্ডিং সিস্টেমসের ১.৯০ শতাংশ, সিনোবাংলার ১.৮৯ শতাংশ, জিলবাংলা সুগারের ১.৮৮ শতাংশ, ভিএফএস থ্রেডের ১.৮৮ শতাংশ, সিএপিএম বিডিবিএল মিউচুয়াল ফান্ডে ১.৮৮ শতাংশ, কর্ণফুলী ইন্স্যুরেন্সের ১.৮৭ শতাংশ, বিডি ফাইন্যান্সের ১.৮৭ শতাংশ, এসিএম লেকচার মিউচুয়াল ফান্ডের ১.৮৬ শতাংশ, ফরচুন সুজের ১.৮৫ শতাংশ, একমি পেস্টিসাইডের ১.৮৪ শতাংশ, গ্রামীণফোনের ১.৮৩ শতাংশ, নিটল ইন্স্যুরেন্সের ১.৮৩ শতাংশ, মিথুন নিটিংয়ের ১.৮২ শতাংশ, বিচ হ্যাচারির ১.৮২ শতাংশ, আইটি কনসালটেন্টসের ১.৮২ শতাংশ, সায়হাম কটনের ১.৮১ শতাংশ, অ্যাসোসিয়েট অক্সিজেনের ১.৭৯ শতাংশ, শ্যামপুর সুগারের ১.৭৯ শতাংশ, ফিক্সড বাংলাদেশ ফাস্ট ইনকাম ফান্ডের ১.৭৮ শতাংশ, সোনালী পেপারের ১.৭৭ শতাংশ, তাল্লু স্পিনিংয়ের ১.৭৭ শতাংশ, মেঘনা কনডেন্সড মিল্কের ১.৭৭ শতাংশ, এভিন্স টেক্সটাইলের ১.৭৭ শতাংশ, ইনটেকের ১.৭৭ শতাংশ, সোনারগাঁও টেক্সটাইলের ১.৭৬ শতাংশ, ফনিক্স ফাইন্যান্সের ১.৭৬ শতাংশ, ফিনিক্স ফাইন্যান্সের ১.৭৬ শতাংশ, সুহৃদ ইন্ডাস্ট্রিজের ১.৭৪ শতাংশ, এবং এসকে ট্রিমসের ১.৭৩ শতাংশ দর কমে লোয়ার সার্কিটের সর্বনিম্ন সীমা স্পর্শ করে লেনদেন হয়।

ঢাকা/এসআর