বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এসোসিয়েশনের (বিএমবিএ) সভাপতি মো. ছায়েদুর রহমান বলেছেন, বিনিয়োগ শিক্ষা থাকলেই বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষা হবে। তিনি বলেন, পুঁজিবাজারের উন্নয়ন ও বিনিয়োগকারীদের বিনিয়োগ শিক্ষায় প্রযুক্তির (টেকনোলজি) গুরুত্ব অপরিসীম। টেকনোলজির মাধ্যমে একজন বিনিয়োগকারী ঘরে বসেই বিনিয়োগের সব তথ্য জানতে পারেন।

শনিবার (১০ অক্টোবর) বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ’ উপলক্ষে বিএমবিএর আয়োজিত অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন। এতে প্রধান অতিথি হিসেবে অংশগ্রহন করেছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার ড. শেখ সামসুদ্দিন আহমেদ।

বিনিয়োগ শিক্ষায় টেকনোলজির গুরুত্ব অনেক জানিয়ে বিএমবিএ সভাপতি বলেন, বাংলাদেশ টেকনোলজিতে অনেক এগিয়েছে। তবে এখনো অনেক ঘাটতি রয়েছে। এই ঘাটতির কারনেই করোনা মহামরির মধ্যে দেশের শেয়ারবাজার ৬৬দিন বন্ধ রাখতে হয়েছিল।

তিনি বলেন, ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অব সিকিউরিটিজ কমিশন (আইওএসকো) ২০১৭ সালে বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ ঘোষণা করে। এরপর থেকে প্রতিবছরই বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ পালন করা হয়। এরইধারাবাহিকতায় বিএসইসিও আইওএসকোর
এ’ ক্যাটাগরির প্রতষ্ঠান হিসেবে ২০১৭ সাল থেকে বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ পালন করে আসছে। এই বিনিয়োগ শিক্ষা কার্যক্রম যত প্রসারিত হবে, ততই বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষা হবে।

পুঁজিবাজারে একটি কোম্পানির লেনদেনের শুরুতে শেয়ারের সরবরাহ কম থাকার কারণে অস্বাভাবিক দর বৃদ্ধি পায় বলে জানান ছায়েদুর রহমান। এই দর বৃদ্ধির পেছনে কোম্পানির ফান্ডামেন্টাল কোন কিছু বিচার-বিশ্লেষণ করা হয় না। তবে এই সমস্যা কাটিয়ে তুলতে বিগত কমিশন লেনদেনের প্রথম ও দ্বিতীয় দিন ৫০ শতাংশ করে সার্কিট ব্রেকার আরোপ করে। কিন্তু তারপরেও ওই সীমার সর্বোচ্চতে দর বৃদ্ধি পায়। এই সমস্যা কাটিয়ে তুলতে শেয়ারের সরবরাহ বাড়ানোর বিষয়টি বিবেচনা করা যেতে পারে বলে জানান তিনি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে দি ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্টেন্ট অব বাংলাদেশ (আইসিএমএবি) এর সভাপতি মো. জসিম উদ্দিন আকন্দ ও ডিএসই ব্রোকার্স এসোসিয়েশনের (ডিবিএ) সভাপতি শরীফ আনোয়ার হোসেন অংশগ্রহন করেছেন। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করছেন বিএমবিএর সদস্য মীর মাহফুজ উর রহমান। অনুষ্ঠানটি সঞ্চালনা করছেন বিএমবিএর সাধারন সম্পাদক মো. রিয়াদ মতিন।

বিজনেসজার্নাল/এইচআর

পুঁজিবাজার ও অর্থনীতির সর্বশেষ সবাদ পেতে আমাদের ফেসবুক পেইজ ‘বিজনেস জার্নাল

ও ফেসবুক গ্রুপ ‘ডিএসই-সিএসই আপডেট’ এর সাথে সংযুক্ত থাকুন।