বিজনেস জার্নাল প্রতিবেদকঃ বিমা কোম্পানির শেয়ারহোল্ডার পরিচালক হতে হলে ন্যূনতম একবছর শেয়ার ধারণ করতে হবে- এমন বিধান রেখে বিমা কোম্পানির পরিচালক নির্বাচন বিধিমালা ২০২১ প্রণয়ন করা হচ্ছে।

সেই লক্ষ্যে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) আগামী বুধবার (৫ মে) স্টেকহোল্ডারদের সঙ্গে বৈঠকে বসছে। বৈঠকে এই বিধিমালাসহ বিমা খাতে শৃঙ্খলা ফেরাতে আরও দুটি বিধি-প্রবিধি নিয়ে আলোচনা হবে।

বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন আইডিআরএর চেয়ারম্যান ড. এম মোশাররফ হোসেন। তিনি বলেন, বিমা খাতের উন্নয়ন এবং শৃঙ্খলা ফেরাতে বিমাকারীর পরিচালক নির্বাচন বিধিমালা, পরিদর্শন ও তথ্য চাইবার ক্ষমতা প্রবিধানমালা, ২০২১ এবং জীবন বিমাকারীর উদ্বৃত্ত বণ্টন প্রবিধানমালা-২০২১ প্রণয়নের উদ্যোগ নিয়েছি।

তিনি বলেন, আমরা একটি খসড়া চূড়ান্ত করেছি। স্টেক হোল্ডারদের সাথে আলোচনার পর এগুলো গেজেট আকারে প্রকাশের জন্য অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগে পাঠাবো।

আইডিআরএ সূত্র জানায়, বীমাকারীর পরিচালক নির্বাচন বিধিমালা, ২০২১ –তে পরিচালকদের শেয়ারধারণের সময় ছয় মাস থেকে বাড়িয়ে ১ বছর করা হয়েছে। এতে একজন শেয়ারহোল্ডারকে পরিচালক নির্বাচনে অংশগ্রহণ করতে হলে ন্যূনতম এক বছর বীমা প্রতিষ্ঠানটির শেয়ার ধারণ করতে হবে।

অন্যদিকে জীবন বিমা খাতে শৃঙ্খলা ফিরিয়ে আনতে জীবন বিমাকারীর উদ্বৃত্ত বণ্টন প্রবিধানমালা ২০২১ –তে পলিসিহোল্ডার এবং শেয়ারহোল্ডার ফান্ড আলাদা করাসহ আরও বিভিন্ন প্রস্তাবনা প্রবিধানমালায় সংযোজন করা হয়েছে।

এ ছাড়াও বিমা প্রতিষ্ঠান থেকে তথ্য চাওয়ার এবং পরিদর্শন কার্যক্রম জোরদার করার জন্য প্রণয়ন করা হচ্ছে পরিদর্শন ও তথ্য চাহিবার ক্ষমতা প্রবিধানমালা, ২০২১। বিমা প্রতিষ্ঠান যথাসময়ে তথ্য সরবরাহ না করলে অথবা পরিদর্শন কার্যক্রমে অসহযোগিতা করলে কঠোর আইনানুগ ব্যবস্থা নেওয়ার বিষয় উল্লেখ করা হয়েছে এই প্রবিধানে।

ঢাকা/জেএইচ