বৈশ্বিক সংকটে রেকর্ড মুনাফা তেল গ্যাস কোম্পানিগুলোর

বিজনেস জার্নাল ডেস্ক: জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, বৈশ্বিক সংকটকে কাজে লাগিয়ে অনেক তেল-গ্যাস কোম্পানি মুনাফার রেকর্ড করেছে, যা অনৈতিক। তিনি নানা দেশের সরকারকে এসব কোম্পানির ওপর অধিকতর কর বসানোর আহ্বান জানিয়েছেন। সেসঙ্গে করের অর্থ চরম অভাবগ্রস্তদের সহায়তায় ব্যবহারের পরামর্শ দেন। গতকাল বুধবার নিউইয়র্কে তিনি এসব কথা বলেন। খবর দ্য গার্ডিয়ান অনলাইনের।

অর্থনীতি ও শেয়ারবাজারের গুরুত্বপূর্ন সংবাদ পেতে আমাদের সাথেই থাকুন: ফেসবুকটুইটারলিংকডইনইন্সটাগ্রামইউটিউব

গুতেরেস জীবাশ্ম জ্বালানি কোম্পানিগুলোর এ প্রবণতাকে ‘উদ্ভট লোভ’ বলে বর্ণনা করেছেন। তিনি বলেন, চলতি বছরের প্রথম তিন মাসে এসব কোম্পানি ও তাদের বিনিয়োগকারীরা প্রায় ১০ হাজার কোটি ডলার আয় করেছে। জাতিসংঘ মহাসচিব বলেন, এটা অনৈতিক যে, চরম দরিদ্র মানুষের পিঠে যখন জ্বালানি ঘাটতির বোঝা, তখন তেল-গ্যাস কোম্পানিগুলো রেকর্ড মুনাফা করছে। এর জন্য জলবায়ুরও ব্যাপক ক্ষতি হচ্ছে বলে জানান তিনি।

গুতেরেস বলেন, ‘আমি সব সরকারকে এ অত্যধিক মুনাফার ওপর কর আরোপের জন্য এবং সে অর্থ দিয়ে এ কঠিন সময়ে সবচেয়ে দুর্ভোগে থাকা লোকজনকে সহায়তা করার জন্য অনুরোধ জানাচ্ছি।’ তিনি বলেন, এ ধরনের মুনাফা গ্রহণযোগ্য নয়। কারণ, বিশ্বজুড়ে মানুষ চরম আর্থিক ক্ষতির মুখোমুখি হয়েছে। তিনি বলেন, খাদ্যপণ্যের মূল্যবৃদ্ধি, পরিবহন ও জ্বালানির খরচ বেড়ে যাওয়ায় জীবনযাত্রার ব্যয় বেড়েছে। এর পেছনে জলবায়ু পরিবর্তন ও যুদ্ধ অন্যতম প্রভাবক। এ পরিস্থিতিতে উন্নয়নশীল দেশগুলো যাতে নবায়নযোগ্য শক্তি উৎপাদনে সক্ষমতা অর্জন করতে পারে, সেজন্য সহায়তা দেওয়ার জন্য উন্নত দেশগুলোর প্রতি আহ্বান জানান তিনি।

ঢাকা/এসএ