সকালে কিংবা সন্ধ্যায় শরীরচর্চা করার অভ্যাস বেশ স্বাস্থ্যকর। এতে যেমন ফিট থাকা যায়, তেমন ঝরে বাড়তি মেদ। এই মেদ ঝরানোর গতি দ্রুত করতে চাইলে ব্যায়াম শুরুর আগে এককাপ কফি খেয়ে নিন। তবে দুধ-চিনি মেশানো কফির বদলে ব্ল্যাক কফি খেতে পারলে সবচেয়ে বেশি উপকার মিলবে। ব্ল্যাক কফিতে অভ্যস্ত না হলে দুধ মিশিয়ে খান। ব্যায়াম শুরুর আগে এককাপ কফি আপনার অতিরিক্ত মেদ ঝরাতে সাহায্য করবে। ব্যায়ামের পরেও আপনি ফুরফুরে অনুভব করবেন। এমনটাই জানিয়েছে জার্নাল অব দ্য ইন্টারন্যাশনাল সোসাইটি অব স্পোর্টসে প্রকাশিত এক গবেষণা।

গবেষণায় দেখা গেছে, প্রতিদিন ব্যায়াম শুরুর আধা ঘণ্টা আগে এককাপ কফি খেলে তা আরও বেশি সতেজ থাকতে সাহায্য করে। পাশাপাশি বাড়তি মেদও ঝরে দ্রুত। আপনি সারাদিন পরিশ্রম করলে যতটা না মেদ ঝরবে, তার থেকে অনেক বেশি মেদ ঝরবে প্রতিদিন ব্যায়াম শুরুর আগে এককাপ কফি খেতে পারলে।

শরীরের ওজনের প্রতি কিলোগ্রাম-পিছু তিন মিলিগ্রাম কফি খেলে মেদ ঝরানোর প্রক্রিয়া সহজ হয়। এককাপ কফিতে গড়ে ছয় মিলিগ্রাম কফি থাকে। প্রতি কাপে মেদ ঝরানোর জন্য দরকারের চেয়ে দ্বিগুণ কফি থাকে। তাই বাড়তি মেদ ঝরাতে চাইলে শরীরচর্চার আগে এককাপ কফি খেয়ে নিন। খুব হালকা বা ভারী নয়, মাঝারি মাপের শরীরচর্চা করতে হবে।

অর্থনীতি ও শেয়ারবাজারের গুরুত্বপূর্ন সংবাদ পেতে আমাদের সাথেই থাকুন: বিজনেসজার্নালবিজনেসজার্নাল.বিডি

শরীরচর্চার আগে কফি খাওয়া বিষয়ক এই গবেষণা পনেরজন পুরুষের ওপর একমাস ধরে চালানো হয়েছিল। সেই পনেরজনকে সকাল আটটা এবং বিকাল পাঁচটায় শরীরচর্চা শুরুর আগে এককাপ করে কফি খেতে দেওয়া হয়েছিল। এভাবে একমাস ধরে প্রতিদিন খেতে দেওয়া হয়েছে।

সাধারণত আমাদের শরীরের মেদের জারণ হার সকালে থাকে দশ দশমিক সাত শতাংশ। অপরদিকে বিকালে থাকে ঊনত্রিশ শতাংশ। গবেষণায় দেখা গেছে, সকাল কিংবা বিকালে শরীরচর্চা শুরুর আগে এককাপ কফি খেতে পারলে মেদের সেই জারণ হার অনেকটাই বেড়ে যায়। অনেক খেলোয়াড়ের ক্ষেত্রে খেলা শুরুর আগে কফি খাওয়া বেশ কার্যকরী উপায় হিসেবে প্রমাণিত হয়েছে।

কফি খেলে তা কেমন করে আমাদের মস্তিষ্ক এবং শারীরিক বিভিন্ন কাজে প্রভাব ফেলে, তা নিয়ে বিস্তারিত গবেষণা চালিয়ে যাচ্ছেন বিজ্ঞানীরা। নিয়মিত কফি পান করলে তা ঘুমের ক্ষেত্রে কোনোরকম বিঘ্ন ঘটায় কি না বা কোষ্ঠকাঠিন্যসহ অন্যান্য শারীরিক সমস্যা ডেকে আনে কি না তা নিয়েও চলছে গবেষণা। 

বিজনেসজার্নাল/ঢাকা/এনইউ

 

আরও পড়ুন:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here