মডার্নার টিকায় অ্যান্টিবডি টিকবে অন্তত ৩ মাস: গবেষণা

বহুজাতিক ওষুধ কোম্পানি মডার্নার করোনাভাইরাসের টিকা মানব শরীরের র‌োগপ্রতিরোধ ব্যবস্থাকে (ইমিউন সিস্টেম) অন্তত তিন মাস স্থায়ী হবে- এমন শক্তিশালী অ্যান্টিবডি তৈরিতে সহায়তা করে বলে বৃহস্পতিবার একটি গবেষণায় উঠে এসেছে। এ টিকাটি করোনার বিরুদ্ধে ৯৪ শতাংশ কার্যকার বলে এর আগে জানানো হয়েছিল।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজের (এনআইএআইডি) গবেষকরা- যারা  টিকাটি  সহ-উদ্ভাবক, তারা ক্লিনিক্যাল পরীক্ষার প্রথম পর্যায় থেকে তরুণ-বৃদ্ধসহ ৩৪ জন প্রাপ্তবয়স্ক অংশগ্রহণকারীর ইমিউন রেসপন্স সম্পর্কে গবেষণা করছিলেন। 

দ্য নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনে এক লেখায় তারা বলেন, এ অ্যান্টিবডি মানব কোষকে সার্স-কভ-২ ভাইরাসের আক্রমণ থেকে রক্ষা করে। সময়ের সঙ্গে সঙ্গে এটা কিছুটা হ্রাস পেলেও বুস্টার টিকা দেওয়ার পর তারা তিন মাসে সব অংশগ্রহণকারীর মধ্যে উন্নতি লক্ষ্য করেছেন।

২৮ দিনের ব্যবধানে দুটি ইনজেকশন পুশ করে এমআরএনএ -১২৭৩ নামের এ টিকাটি দেওয়া হয়। যদিও সময়ের সঙ্গে সঙ্গে অ্যান্টিবডির সংখ্যা হ্রাস পায়, তবে এটি অবিচ্ছিন্নভাবে উদ্বেগের কারণ নয়, বলছেন গবেষকরা।

এনআইএআইডি’র ডিরেক্টর অ্যান্টনি ফাউসিসহ অন্যান্য বিশেষজ্ঞরা বলেন, এ টিকার ফলে খুব সম্ভবত ভাইরাসটি আবার ফিরে এলেও শরীরের প্রতিরোধ ব্যবস্থা সেটিকে মনে রাখবে এবং নতুন অ্যান্টিবডি তৈরি করবে।

গবেষণায় দেখা গেছে, টিকা একটি নির্দিষ্ট ধরনের ইমিউন সেল সক্রিয় করে যা মেমোরি প্রতিক্রিয়াকে সহায়তা করতে পারে। তবে দীর্ঘমেয়াদী অধ্যয়ন নিশ্চিত করবে, এটি সঠিক কিনা।