করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে ৫ এপ্রিল থেকে কঠোর বিধিনিষেধ আরোপ করেছে সরকার। বিধিনিষেধ চলাকালে মোবাইলে মাসে ৪০ হাজার টাকা পর্যন্ত চার্জবিহীন লেনদেন করতে পারবেন গ্রাহক। এর মধ্যে চার্জবিহীন একক লেনদেন করা যাবে সর্বোচ্চ ১০ হাজার টাকা।

রোববার (৪ এপ্রিল) বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্ট এ সংক্রান্ত একটি নির্দেশনা দেশের সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা প‌রিচালক ও প্রধান নির্বাহী‌দের কা‌ছে পা‌ঠি‌য়ে‌ছে।

বিধিনিষেধ চলাকালে ব্যাংকের এটিএম বুথে পর্যাপ্ত টাকা সরবরাহের নির্দেশ দেওয়া হয়েছে নির্দেশনায়। পাশাপাশি পয়েন্ট অব সেল (পিওএস), ই-পেমেন্ট গেটওয়ে, মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস (এমএফএস) এর মাধ্যমে নিরবচ্ছিন্ন লেনদেনের ক্ষেত্রে বেশ কয়েকটি নির্দেশনা দেওয়া হয়েছে।

ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তাদের পাঠানো নির্দেশনায় বলা হয়েছে, এমএফএস এর ব্যক্তি হতে ব্যক্তি (পি-টু-পি) লেনদেনের সর্বোচ্চ মাসিক সীমা ৭৫ হাজার টাকা থেকে বাড়িয়ে দুই লাখ টাকা করা হয়েছে।

ব্যক্তি হতে ব্যক্তি (পি-টু-পি) লেনদেনের ক্ষেত্রে বিদ্যমান সব পদ্ধতি সমন্বিত প্রয়োগের মাধ্যমে মাসিক ৪০ হাজার টাকা পর্যন্ত চার্জবিহীন লেনদেন করা যাবে। চার্জবিহীন ব্যক্তি হতে ব্যক্তি (পি-টু-পি) একক লেনদেনের সর্বোচ্চ সীমা ১০ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। মোবাইল ব্যাংকিংয়ের গ্রাহকরা বিধিনিষেধ চলাকালে এ সুবিধা পাবেন।

বিজনেসজার্নাল/এসএ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here