আগামী দুই বছরের মধ্যে বিডি ফাইন্যান্সে ২ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে যুক্তরাষ্ট্রের এসআইজি।পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি বাংলাদেশ ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট কোম্পানী লিমিটেড (বিডি ফিনান্স) সোভেরিন ইনফ্রাস্ট্রাকচার গ্রুপের সঙ্গে একটি অংশীদারিত্ব চুক্তি স্বাক্ষরের উদ্যোগ নিয়েছে। ইতোমধ্যে এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানটি আয়োজনের অনুমোদন চেয়ে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জের (বিএসইসি) কাছে একটি চিঠি দিয়েছে বিডি ফাইন্যান্স।

এদিকে এসআইজি’র বিষয়ে বিডি ফাইন্যান্সের সংশ্লিষ্টরা দাবি করছেন, বাংলাদেশের এখন পর্যন্ত অন্যতম বৃহত্তম তহবিল চুক্তি এটি।এই উদ্যোগটি বাংলাদেশের জন্য অর্থের এক নতুন পথ খুলবে। জানা গেছে, আগামী এপ্রিলে মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।এই চুক্তিটি বাংলাদেশের অর্থনীতিতে উল্লেখযোগ্য অবদান রাখবে বলে সংশ্লিষ্টরা মনে করছেন।

অর্থনীতি ও শেয়ারবাজারের গুরুত্বপূর্ন সংবাদ পেতে আমাদের সাথেই থাকুন:বিজনেসজার্নালবিজনেসজার্নাল.বিডি

বিডি ফাইন্যান্স একটি পাবলিক লিমিটেড ফিন্যান্সিয়াল কোম্পানি।যা ঢাকা স্টক এক্সচেঞ্জ ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ লিমিটেডের তালিকাভুক্ত। কোম্পানিটি বিবিধ আর্থিক পরিষেবা প্রদান করে থাকে।এটি বিভিন্ন ব্যক্তি ও ব্যবসায়ের আর্থিক সমাধান দিয়ে থাকে।কোম্পানিটির মূল উদ্দেশ্য বাংলাদেশের সমাজ এবং অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখা।

সোভরইন ইনফ্রাস্ট্রাকচার গ্রুপ (এসআইজি) আমেরিকা যুক্তরাষ্ট্র ভিত্তিক একটি মাল্টিন্যাশনাল ফিনান্সিং কোম্পানি। এটি মার্কিন যুক্তরাষ্ট্র, এশিয়া, আফ্রিকা, ল্যাটিন আমেরিকা এবং অন্যান্য এলাকায় কাজ করে থাকে।এসব যায়গায় ঋণ ও ইক্যুইটি বিনিয়োগ ব্যবহার করে বাজারের অবকাঠামোগত আর্থিক উদ্ভাবন এবং কাঠামোগত প্রকল্পের স্পনসরসহ বহুপক্ষীয় উন্নয়ন ব্যাংকগুলির পাশাপাশি জাতীয় ও স্থানীয় সরকারগুলোর সাথে কাজ করে।

বিডি ফাইন্যান্স সূত্র বলছে, এই মাল্টিন্যাশনাল কোম্পানির সাথে প্রত্যাশিত অংশীদারিত্ব বাংলাদেশের অর্থনীতির জন্য উল্লেখযোগ্য মূল্যবান হবে। পারস্পরিক স্বার্থ ও উদ্দেশ্য বিবেচনায় বিডি ফাইন্যান্স বাংলাদেশের অর্থনীতিতে আরও বেশি অবদান রাখতে সহায়তা করবে। এর আগে সিআইজি ও বিডি ফিনান্সের মধ্যে একটি সাধারণ সহযোগিতা কাঠামো স্থাপনের জন্য একটি স্মারকলিপি কার্যকর হয়েছিল।

বিজনেসজার্নাল/ঢাকা/এনইউ

 

আরও পড়ুন:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here