রফতানি ট্রফি পাচ্ছে তালিকাভুক্ত ৯ কোম্পানি

বিজনেস জার্নাল প্রতিবেদক: রপ্তানি বাণিজ্যে বড় ভূমিকা রাখার স্বীকৃতি হিসেবে ২০১৭-১৮ অর্থবছরের জন্য রপ্তানি ট্রফি পাচ্ছে ৬৬টি প্রতিষ্ঠান। এরমধ্যে রয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত নয় প্রতিষ্ঠান।

রপ্তানি ট্রফি পাওয়ার প্রতিষ্ঠানগুলো হলো-এনভয় টেক্সটাইল-স্বর্ণ, এপেক্স ট্যানারি-স্বর্ণ, প্রাণ ডেইরি-স্বর্ণ, শাইনপুকুর সিরামিকস-স্বর্ণ, স্কয়ার ফার্মাসিউটিক্যালস-স্বর্ণ, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস-রৌপ্য, এনার্জিপ্যাক-স্বর্ণ, স্কয়ার টেক্সটাইল-রৌপ্য এবং বিএসআরএম স্টিলস-স্বর্ণ।

বৃহস্পতিবার (২৯ জুলাই) বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব খন্দকার সাদিয়া আরাফিন স্বাক্ষরিত এ-সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়।

প্রজ্ঞাপন অনুযায়ী, ২০১৭-১৮ অর্থবছরে একটি প্রতিষ্ঠান সর্বোচ্চ রপ্তানি আয়ের জন্য সেরা রপ্তানিকারক প্রতিষ্ঠানের স্বীকৃতি হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিব রপ্তানি ট্রফি পাচ্ছে। বাকি ৬৫টি প্রতিষ্ঠানকে খাতভিত্তিক রপ্তানি আয়ে অবদানের জন্য স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জ ট্রফি দেয়া হচ্ছে।

ব্যক্তি, প্রতিষ্ঠান ও সংস্থাকে স্বীকৃতি দিয়ে রপ্তানিকে উৎসাহিত করতে প্রতিবছর বাণিজ্য মন্ত্রণালয় এ ট্রফি দিয়ে থাকে। এ বছর খাতভিত্তিক রপ্তানিতে স্বর্ণ ট্রফি পাচ্ছে ২৮টি প্রতিষ্ঠান। রৌপ্য ট্রফি পাচ্ছে ২৩টি ও ব্রোঞ্জ ট্রফি পাচ্ছে ১৫টি প্রতিষ্ঠান।

ট্রফি পাচ্ছে যে প্রতিষ্ঠানগুলো: ২০১৭-১৮ অর্থবছরে সব খাত মিলিয়ে সবচেয়ে বেশি রপ্তানি আয়ের জন্য হোম ও স্পেশালাইজড টেক্সটাইল খাতের জাবের অ্যান্ড জুবায়ের ফেব্রিকস লিমিটেড পাচ্ছে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব রপ্তানি ট্রফি’। এছাড়া তৈরি পোশাক (ওভেন) খাতে স্বর্ণপদক পাচ্ছে হা-মীম গ্রুপের প্রতিষ্ঠান রিফাত গার্মেন্টস লিমিটেড। একই খাতে রৌপ্য ট্রফিও পাচ্ছে একেএম নিটওয়্যার লিমিটেড। এ খাতে ব্রোঞ্জ ট্রফি পাচ্ছে তারাশিয়া অ্যাপারেলস লিমিটেড। তৈরি পোশাকে স্বর্ণ ট্রফি পাচ্ছে স্কয়ার ফ্যাশনস লিমিটেড, রৌপ্য ট্রফি পাচ্ছে ফোর এইচ ফ্যাশনস লিমিটেড ও ব্রোঞ্জ ট্রফি পাচ্ছে জিএমএস কম্পোজিট নিটিং ইন্ডাাস্ট্রিজ লিমিটেড।

সব ধরনের সুতা রপ্তানি খাতে বাদশা টেক্সটাইলস পাচ্ছে স্বর্ণ ট্রফি। আর কামাল ইয়ার্ন রৌপ্য ও নাইস কটন লিমিটেড পাচ্ছে ব্রোঞ্জ ট্রফি। টেক্সটাইল ফেব্রিকস খাতে এনভয় টেক্সটাইল স্বর্ণ, ফোর এইচ ডায়িং অ্যান্ড প্রিন্টিং ব্রোঞ্জ ও নোমান উইভিং মিলস লিমিটেড পাচ্ছে রৌপ্য ট্রফি।

হোম ও স্পেশালাইজড টেক্সটাইল খাতে স্বর্ণ ট্রফি পাচ্ছে জাবের অ্যান্ড জোবায়ের ফেব্রিকস লিমিটেড, এসিএস টেক্সটাইলস (বাংলাদেশ) লিমিটেড রৌপ্য ট্রফি পাচ্ছে।

টেরিটাওয়েল খাতে নোমান টেরিটাওয়েল মিলস লিমিটেড স্বর্ণ ট্রফি পাচ্ছে। এ খাতে আর কোনো ট্রফি দেয়া হয়নি।

হিমায়িত খাদ্য খাতে সি মার্ক (বিডি) স্বর্ণ ট্রফি পাচ্ছে। আর এম ইউ সি ফুডস লিমিটেড রৌপ্য ও জালালাবাদ ফ্রোজেন ফুডস লিমিটেড পাচ্ছে ব্রোঞ্জ ট্রফি।

কাঁচা পাট খাতে একমাত্র ইন্টারন্যাশনাল জুট ট্রেডার্স পাচ্ছে স্বর্ণ ট্রফি। পাটজাত দ্রব্য খাতে আকিজ জুট মিলস লিমিটেড পাচ্ছে স্বর্ণ ও দি গোল্ডেন ফাইবার ট্রেড সেন্টার লিমিটেড রৌপ্য ট্রফি পাচ্ছে। ক্রাস্ট বা ফিনিশড চামড়া খাতে এপেক্স ট্যানারি লিমিটেড স্বর্ণ ট্রফি পাচ্ছে।

পিকার্ড বাংলাদেশ চামড়াজাত পণ্য রপ্তানি খাতে স্বর্ণ, এবিসি ফুটওয়্যার ইন্ডাস্ট্রিজ লিমিটেড রৌপ্য ও বি বি জে লেদার গুডস লিমিটেড ব্রোঞ্জ ট্রফি পাচ্ছে। সব ধরনের পাদুকা রপ্তানি খাতে স্বর্ণ ট্রফি পাচ্ছে বে-ফুটওয়্যার লিমিটেড। আর এফবি ফুটওয়্যার রৌপ্য ও অ্যালায়েন্স লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার লিমিটেড ব্রোঞ্জ ট্রফি পাচ্ছে।

কৃষিপণ্য (তামাক ব্যতীত) রপ্তানি খাতে স্বর্ণ ট্রফি পাচ্ছে মনসুর জেনারেল ট্রেডিং লিমিটেড, রৌপ্য পাচ্ছে হেরিটেজ এন্টারপ্রাইজ ও আব্দুল্লাহ ট্রেডিং পাচ্ছে ব্রোঞ্জ ট্রফি। প্রক্রিয়াজাত কৃষিপণ্য রপ্তানিতে প্রাণ ডেইরি লিমিটেড স্বর্ণ ট্রফি পাচ্ছে। প্রাণ এগ্রো লিমিটেড রৌপ্য ও হবিগঞ্জ এগ্রো লিমিটেড ব্রোঞ্জ ট্রফি পাচ্ছে।

হস্তশিল্পজাত পণ্য খাতে কারুপণ্য রংপুর লিমিটেড স্বর্ণ, ক্লাসিক্যাল হ্যান্ডমেড প্রোডাক্টস বিডি রৌপ্য ও বিডি ক্রিয়েশন ব্রোঞ্জ ট্রফি পাচ্ছে। প্লাস্টিক পণ্য রপ্তানিতে বেঙ্গল প্লাস্টিকস লিমিটেড (ইউনিট-৩) স্বর্ণ, অল প্লাস্ট বাংলাদেশ লিমিটেড রৌপ্য ও তানভীর পলিমার ইন্ডাস্ট্রিজ লিমিটেড ব্রোঞ্জ ট্রফি পাচ্ছে। সিরামিক সামগ্রী খাতে শাইনপুকুর সিরামিকস লিমিটেড পাচ্ছে স্বর্ণ ট্রফি। এছাড়া আর্টিসান সিরামিকস লিমিটেড পাচ্ছে রৌপ্য ট্রফি।

হালকা প্রকৌশল পণ্য রপ্তানিতে মেসার্স ইউনিগোরী সাইকেল কম্পোনেন্ট লিমিটেড স্বর্ণ, রংপুর মেটাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড (ইউনিট-২) রৌপ্য পাচ্ছে ট্রফি। ইলেকট্রিক ও ইলেকট্রনিকস পণ্য রপ্তানিতে এনার্জিপ্যাক ইঞ্জিনিয়ারিং লিমিটেড স্বর্ণ ও বিআরবি কেবল ইন্ডাস্ট্রিজ লিমিটেড রৌপ্য ট্রফি পাচ্ছে। অন্যান্য শিল্পজাত পণ্য খাতে বিএসআরএম স্টিলস লিমিটেড স্বর্ণ, মেরিন সেফটি সিস্টেম রৌপ্য ও এশিয়া মেটাল মেরিন সার্ভিস ব্রোঞ্জ পাচ্ছে।

ফার্মাসিউটিক্যালস পণ্য রপ্তানিতে স্বর্ণ ট্রফি পাচ্ছে স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড। এ খাতে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড পাচ্ছে রৌপ্য ট্রফি।

ইপিজেডের শতভাগ বাংলাদেশি মালিকানাধীন তৈরি পোশাক রপ্তানিতে ইউনিভার্সেল জিন্স লিমিটেড স্বর্ণ, প্যাসিফিক জিন্স লিমিটেড রৌপ্য ট্রফি পাচ্ছে। ইপিজেডভুক্ত শতভাগ দেশি মালিকানার অন্যান্য পণ্য ও সেবা খাতে ফারদিন অ্যাকসেসরিস লিমিটেড স্বর্ণ ও আর এম ইন্টারলাইনিংস লিমিটেড রৌপ্য ট্রফি পাচ্ছে। প্যাকেজিং ও অ্যাকসেসরিজ খাতে মন ট্রিমস লিমিটেড স্বর্ণ, এম অ্যান্ড ইউ প্যাকেজিং লিমিটেড রৌপ্য ও ইউনিগোরী পেপার অ্যান্ড প্যাকেজিং ব্রোঞ্জ ট্রফি পাচ্ছে।

অন্যান্য প্রাথমিক পণ্য রপ্তানিতে স্বর্ণ ট্রফি পাচ্ছে অর্কিড ট্রেডিং করপোরেশন, রৌপ্য পাচ্ছে ইকো ফ্রেশ ইন্টারন্যাশনাল ও বাং চুং ট্রেড অ্যান্ড ট্যুরিজম ব্রোঞ্জ ট্রফি পাচ্ছে। এছাড়া অন্যান্য সেবা রপ্তানিতে মীর টেলিকম লিমিটেড স্বর্ণ ট্রফি পাচ্ছে। নারী উদ্যোক্তা ও রপ্তানিকারকদের জন্য সংরক্ষিত খাতে স্কয়ার টেক্সটাইলস লিমিটেড, আল-সালাম ফ্রেবিকস প্রাইভেট লিমিটেড রৌপ্য ও ইব্রাহিম নিট গার্মেন্টস প্রাইভেট লিমিটেড ব্রোঞ্জ ট্রফি পাচ্ছে।

ঢাকা/এসআর