দেশের বেসরকারিখাতে শিল্প স্থাপন, কর্মসংস্থান সৃষ্টি ও অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ ছয় ক্যাটাগরিতে রাষ্ট্রপতির
শিল্প উন্নয়ন পুরস্কার-২০১৮’এর ১৯টি শিল্পপ্রতিষ্ঠানের নাম ঘোষণা করেন শিল্প মন্ত্রণালয়। তার মধ্যে বৃহৎ শিল্প ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত তিন কোম্পানি-ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ ও এনার্জিপ্যাক ইঞ্জিনিয়ারিংলিমিটেড।

সোমবার (২৮ ডিসেম্বর) রাজধানীর হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ে আনুষ্ঠানিকভাবে এসব পুরস্কার দেয় শিল্প মন্ত্রণালয়।

এসময় শিল্প সচিব কে এম আলী আজম সভাপতিত্বে অনুষ্ঠানে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বিশেষ অতিথি ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার ও এফবিসিসিআইর সভাপতি শেখ ফজলে ফাহিম।

এছাড়া ২০১৮ সালের জন্য বৃহৎ শিল্প ক্যাটাগরিতে প্রথম পুরস্কার পেয়েছে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ। ইনসেপ্টা ফার্মাসিটিক্যাল দ্বিতীয় পুরস্কার এবং যৌথভাবে তৃতীয় পুরস্কার পেয়েছে অলিম্পিক ইন্ডাস্ট্রিজ ও এনার্জিপ্যাক ইঞ্জিনিয়ারিং লিমিটেড।

প্রসঙ্গত, রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার প্রদান সংক্রান্ত নির্দেশনাবলী ২০১৩-এর আলোকে এ পুরস্কার দেয়া হয়। পুরস্কার হিসেবে একটি ট্রফি বা ক্রেস্ট ও সম্মাননাপত্র দেয়া হয়।