রেস ম্যানেজমেন্টের ১১ ফান্ডের ডিভিডেন্ড ঘোষণা

বিজনেস জার্নাল প্রতিবেদক: পুঁজিবাজারের মন্দায়ও দেশের দ্বিতীয় বৃহত্তম মিউচ্যুয়াল ফান্ড পরিচালনা করা রেস অ্যাসেট ম্যানেজম্যান্টের ফান্ডগুলোর ট্রাস্টি ২০২১-২২ অর্থবছরের ব্যবসায় ২০৭ কোটি টাকার বেশি ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে।

আজ রবিবার (১৪ আগস্ট) রেস ম্যানেজেমেন্টের পরিচালিত ফান্ডগুলোর ট্রাস্টি এই ডিভিডেন্ড ঘোষণা করেছে।

অর্থনীতি ও শেয়ারবাজারের গুরুত্বপূর্ন সংবাদ পেতে আমাদের সাথেই থাকুন: ফেসবুকটুইটারলিংকডইনইন্সটাগ্রামইউটিউব 

শ্রীলঙ্কার মন্দা ও ডলার সংকটের কারনে ২০২১-২২ অর্থবছরের শেষার্ধে পুঁজিবাজারে বড় পতন হয়। যাতে করে পুঁজিবাজার আয়ের প্রধান উৎস হিসেবে ফান্ডগুলোর ওই সময় মুনাফায় ধস নামে। তারপরেও ফান্ডগুলো ভালো ডিভিডেন্ড ঘোষণা করছে। যা থেকে বাদ যায়নি রেস ম্যানেজমেন্টের ফান্ডগুলোও।

রেসের ১১ ফান্ডের (অতালিকাভুক্ত ১টি) ট্রাস্টি ২০২১-২২ অর্থবছরের ব্যবসায় গড় ৭.৯১% হারে ২০৭ কোটি ৩৩ লাখ টাকার ক্যাশ ডিভিডেন্ড ঘোষনা করেছে। এরমধ্যে তালিকাভুক্ত ১০ ফান্ডের ইউনিটহোল্ডারদের জন্য ৭.২৫% হারে ২০২ কোটি ৩৮ লাখ টাকার ডিভিডেন্ড ঘোষণা করা হয়েছে।

এদিকে ফান্ডগুলো ১০ টাকা অভিহিত মূল্য বিবেচনায় ডিভিডেন্ড ঘোষণা করলেও সবগুলোর ইউনিট দর ১০ টাকার নিচে অবস্থান করছে। যে কারনে প্রকৃত ডিভিডেন্ড (ডিভিডেন্ড ইল্ড) ফান্ডগুলোর ঘোষণার তুলনায় বেশি হবে।

এ বছর রেসের সর্বোচ্চ ১১% হারে (অভিহিত মূল্য বা ১০ টাকা বিবেচনায়) ডিভিডেন্ড ঘোষণা করা ইবিএল এনআরবি মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট দর রয়েছে ৭.৪০ টাকা। এই ৭.৪০ টাকার উপর ডিভিডেন্ড পাওয়া যাবে ১.১০ টাকা।

ফান্ডগুলোর মধ্যে রবিবার লেনদেন শেষে সর্বোচ্চ ৭.৪০ টাকায় যৌথভাবে রয়েছে ইবিএল এনআরবি ও ইবিএল ফার্স্ট ফান্ড। আর সর্বনিম্ন ৫.২০ টাকায় আছে সর্বনিম্ন ৬% ডিভিডেন্ড ঘোষণা করা ফার্স্ট বাংলাদেশ ফিক্সড ফান্ড।

নিম্নে পুঁজিবাজারে তালিকাভুক্ত রেস ম্যানেজমেন্টের পরিচালিত ফান্ডগুলোর ডিভিডেন্ডের বিস্তারিত তুলে ধরা হল-

ফান্ডের নাম ডিভিডেন্ডের হার ডিভিডেন্ডের পরিমাণ (কোটি টাকা) ইউনিট দর (টাকা) ডিভিডেন্ড ইল্ড
ইবিএল এনআরবি ফান্ড ১১% ২৪.৬৭ ৭.৪০ ১৪.৮৬%
ফার্স্ট জনতা ব্যাংক ফান্ড ৭% ২০.২৯ ৬.৩০ ১১.১১%
পপুলার লাইফ ফার্স্ট ফান্ড ৭% ২০.৯৪ ৫.৪০ ১২.৯৬%
ট্রাস্ট ব্যাংক ফার্স্ট ফান্ড ৭% ২১.২৫ ১১.৬৭%
পিএইচপি ফার্স্ট ফান্ড ৭% ১৯.৭৩ ৫.৪০ ১২.৯৬%
এবি ব্যাংক ফার্স্ট ফান্ড ৭% ১৬.৭৪ ৫.৪০ ১২.৯৬%
আইএফআইসি ফার্স্ট ফান্ড ৭% ১২.৭৫ ৫.৪০ ১২.৯৬%
এক্সিম ব্যাংক ফার্স্ট ফান্ড ৭% ১০.০৩ ৬.২০ ১১.২৯%
ইবিএল ফার্স্ট ফান্ড ৬.৫০% ৯.৪১ ৭.৪০ ৮.৭৮%
ফার্স্ট বাংলাদেশ ফিক্সড ফান্ড ৬% ৪৬.৫৭ ৫.২০ ১১.৫৪%
মোট তালিকাভুক্ত ১০টি ফান্ড গড় ৭.২৫% ২০২.৩৮ কোটি টাকা গড় ৬.০১ টাকা

উল্লেখ্য, এ বছর রেস ম্যানেজমেন্ট পরিচালিত পুঁজিবাজারে অতালিকাভুক্ত রেস স্পেশাল অপরচুনিটিজ ইউনিট ফান্ড থেকে ১৪.৫০% হারে ৪ কোটি ৯৫ লাখ টাকার ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করা হয়েছে।

ঢাকা/টিএ