করোনা মহামারির কারণে গত বছর থেকেই ভার্চুয়াল শিক্ষা ব্যবস্থা শিক্ষার্থীদের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে। এ জনপ্রিয়তাকে কাজে লাগিয়ে শিক্ষার্থীদের জন্য সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল তাদের ‌‘গুগল ক্লাসরুম’ ও ‘গুগল মিট’ এ বেশ কিছু নতুন ফিচার যুক্ত করেছে।

গুগল জানিয়েছে, তাদের নতুন ফিচার যুক্ত হওয়ায় সারা বিশ্বের ১৭০ মিলিয়ন শিক্ষার্থী ও শিক্ষক গুগল ক্লাসরুম ব্যবহার করে শিক্ষাকার্যক্রম চালাতে পারবে। আগের ভার্সনে বেশ কিছু প্রতিবন্ধকতা থাকলেও নতুন ভার্সনটি শিক্ষার্থীদের উপযোগী করে তৈরি করা হয়েছে বলেও জানিয়েছে গুগল।

নতুন ভার্সনে অনলাইনের পাশাপাশি অফ লাইনেও ক্লাস করার ব্যবস্থা রাখা হয়েছে। এন্ড্রোয়েট ও আইওএস উভয় ভার্সনেই নতুন ফিচারের সুবিধা উপভোগ করা যাবে। একই সঙ্গে শিক্ষার্থীরা চাইলে নিজের কাজ নিজেই রিভিউ করতে পারবেন। যেটা আগের অ্যাপ ভার্সনে করার সুযোগ ছিল না। 

গুগল কর্তৃপক্ষ আরও জানিয়েছে, নতুন ফিচারের মাধ্যমে ক্লাসরুমে আলোচনা করার সুবিধা পাবেন। এতে শিক্ষকরা ক্লাস নেওয়ার পাশাপাশি শিক্ষার্থীদের পরীক্ষাও নিতে পারবেন। পরীক্ষার সময় শিক্ষার্থীদের নজরদারি করার ব্যবস্থাও রাখা হয়েছে নতুন ফিচারে। 

নতুন ফিচারটির সবচেয়ে আকর্ষণীয় বিষয় হলো ভাষা। এটি বিভিন্ন ভাষাতে ব্যবহার করা সম্ভব। ফলে বিভিন্ন দেশের শিক্ষার্থীরা নিজেদের ভাষাতেও ব্যবহার করতে পারবেন।

টেক বিশেষজ্ঞরা মনে করছেন, গুগলের নতুন এই ফিচারের কারণে গুগল মিট ও গুগল ক্লাসরুম দ্রুতই জনপ্রিয়তা পাবে। পাশাপাশি হাজার হাজার শিক্ষার্থীরা ঝামেলাহীন ভাবে পড়াশোনা করতে পারবে বলেও ধারণা করা হচ্ছে।

 

আরও পড়ুন:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here