শীর্ষে থেকেই বিশ্বকাপে ব্রাজিল

বিজনেস জার্নাল প্রতিবেদক: কাতার বিশ্বকাপের আগে সর্বশেষ আন্তর্জাতিক বিরতিতে দুর্দান্ত ফুটবল খেলেছে ব্রাজিল-আর্জেন্টিনা। সম্ভাব্য সেরা অবস্থানে থেকে দক্ষিণ আমেরিকার দুই বিশ্বকাপ ফেবারিট কাতারে যোগ দেবে। এছাড়া বিশ্বকাপের আগে বেলজিয়াম, ফ্রান্স তাদের অবস্থান ধরে রেখেছে। শুধু এক ধাপ পিছিয়েছে বিশ্বকাপের আরেক ফেবারিট স্পেন।

অর্থনীতি ও শেয়ারবাজারের গুরুত্বপূর্ন সংবাদ পেতে আমাদের সাথেই থাকুন: ফেসবুকটুইটারলিংকডইনইন্সটাগ্রামইউটিউব

বৃহস্পতিবার ফিফার ঘোষিত র‌্যাঙ্কিংয়ে শীর্ষে আছে ব্রাজিল। দুইয়ে আছে গোল্ডেন প্রজন্ম খ্যাত ডি ব্রুইনি-হ্যাজার্ডদের বেলজিয়াম। আর্জেন্টিনা আছে তিনে। ফ্রান্স সর্বশেষ নেশনস লিগে ভালো না করলেও চারে জায়গা ধরে রেখেছে। ইংল্যান্ড আছে পাঁচে।

ফিফা র‌্যাঙ্কিংয়ের সেরা দশে থাকা কোন দল বাইরে যায়নি। কেবল স্পেন ছয়ে ছিল তারা সাতে নেমে গেছে। অন্যদিকে বিশ্বকাপে জায়াগা না পাওয়া ইতালি ছয়ে উঠেছে। পর্তুগাল নয় ও ডেনমার্ক দশে অবস্থান ধরে রেখেছে। চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি আছে ১১তম অবস্থানে। আর গত বিশ্বকাপের রানার্স আপ ক্রোয়েশিয়া আছে ১২তে।

ফিফা র‌্যাঙ্কিংয়ে জায়গা পাওয়া ২১১টি দেশের মধ্যে বাংলাদশ আছে ১৯২তম অবস্থানে। সর্বশেষ গত ২৫ আগস্ট ঘোষিত র‌্যাঙ্কিংয়ে ওই একই অবস্থানে ছিল বাংলাদেশ। দলটি সর্বশেষ প্রীতি ম্যাচে কম্বোডিয়ার বিপক্ষে জয় পেলেও নেপালের কাছে বড় ব্যবধানে হেরেছে। নেপালকে হারাতে পারলে র‌্যাঙ্কিংয়ে উন্নতি হতো বাংলাদেশের।

আরও পড়ুন: টি-টোয়েন্টিতে কর্নওয়ালের ডাবল সেঞ্চুরি

ঢাকা/এসএ