বিজনেস জার্নাল প্রতিবেদক: ঈদুল ফিতরের আগের শেষ কার্যদিবস বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। ঈদের আগের শেষ ছয় কার্যদিবস টানা উত্থান হয়েছে। বুধবার একই সাথে বেড়েছে টাকার পরিমাণে লেনদেন এবং বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, দিনশেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৭৫০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২৭৫ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ৭ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ১৮৬ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩৬৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২০১ টির, দর কমেছে ১০১ টির এবং দর অপরিবর্তিত রয়েছে ৬৪টির।

ডিএসইতে ১ হাজার ৪৫৩ কোটি ৫৬ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ৫০ কোটি ২১ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৪০৩ কোটি ৩৫ লাখ টাকার।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১১৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ৬৮৫ পয়েন্টে।

সিএসইতে ২৯৩টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৯০টির দর বেড়েছে, কমেছে ৬৫টির আর ৩৮টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ১০৮ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

ঢাকা/এসএ