সূচকের পতনের মধ্যে দিয়ে গতকাল পুঁজিবাজারে লেনদেন শেষ হয়। দিন শেষে ডিএসইর প্রধান সূচক কমতে দেখা যায় ২৭ পয়েন্ট। লেনদেন শেষে সূচকের অবস্থান হয় পাঁচ হাজার ৪৭৫ পয়েন্টে। পাশাপাশি লেনদেন হওয়া ৩৪৬ কোম্পানির মধ্যে দিন শেষে দর বাড়তে দেখা যায় মাত্র ৭৬টি প্রতিষ্ঠানের শেয়ারের ও ফান্ডের ইউনিটের। সূত্র: শেয়ার বিজ

গতকালের বাজার বিশ্লেষণ করলে দেখা যায়, বিনিয়োগকারীদের আগ্রহের তালিকায় ছিল ১০ টাকার নিচে দর রয়েছে এ ধরনের শেয়ার এবং ইউনিট। মূলত বাজার ভালো না থাকায় বেশি দরের শেয়ারে আস্থা ধরে রাখতে পারছেন না বিনিয়োগকারীরা। কারণ এ ধরনের শেয়ারের লোকসানের ঝুঁকি বেশি। সে জন্য তারা অপেক্ষাকৃত কম দর রয়েছে এমন ধরনের শেয়ারে বিনিয়োগ বাড়াচ্ছেন তারা। গতকালের বাজারে বিনিয়োগকারীদের এমন চিত্র দেখা যায়।

কম দরের শেয়ারে চোখ থাকার কারণে সকাল থেকেই এসব শেয়ারদর বাড়তে থাকে। যার জের ধরে দিন শেষে দর বৃদ্ধির দৌড়ে এগিয়ে থাকতে দেখা যায় এসব কোম্পানিকে। গতকাল দিন শেষে দর বৃদ্ধির দৌড়ে সি অ্যান্ড এ টেক্সটাইল, জাহিন টেক্সটাইল, প্রিমিয়ার লিজিং, জেনারেশন নেক্সট টেক্সটাইল, এমারাল্ড অয়েল, কাট্টলী টেক্সটাইল, ইউনিয়ন ক্যাপিটালসহ আর কিছু কোম্পানি এবং মিউচুয়াল ফান্ড।

এদিকে গতকাল উল্লেখযোগ্যহারে কমে গেছে ডিএসইর মোট লেনদেন। গতকাল দিন শেষে ডিএসইতে মোট ৭৯৪ কোটি টাকার শেয়ার এবং মিউচুয়াল ফান্ডের ইউনিট কেনাবেচা হয়। আগের কার্যদিবসে এখানে ৮৬৩ কোটি টাকার শেয়ার এবং মিউচুয়াল ফান্ডের ইউনিট কেনাবেচা হতে দেখা যায়।

এদিকে গতকাল ডিএসইর ব্লক মার্কেটে ১৯টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এসব কোম্পানির মোট পৌনে ১১ কোটি টাকার শেয়ার লেনদেন হয়। কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি অর্থাৎ তিন কোটি ৩২ লাখ দুই হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে এসএস স্টিলের। দ্বিতীয় সর্বোচ্চ দুই কোটি ২৭ লাখ ৪৫ হাজার টাকার সিভিও পেট্রোকেমিক্যালের এবং তৃতীয় সর্বোচ্চ এক কোটি ৯৯ লাখ ৩৫ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে স্কয়ার ফার্মার।

এছাড়া সেন্ট্রাল ইন্স্যুরেন্সের ৪৭ লাখ ৯০ হাজার টাকার, লংকাবাংলা ফাইন্যান্সের ৩৮ লাখ টাকার, খুলনা পাওয়ারের ২০ লাখ ৪৪ হাজার টাকার, ইস্টার্ন ব্যাংকের ১৯ লাখ ৮২ হাজার টাকার, বেক্সিমকোর পাঁচ লাখ ১১ হাজার টাকার, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্সের পাঁচ লাখ ১৪ হাজার টাকার, ডেল্টা স্পিনার্সের ছয় লাখ টাকার, লিগ্যাসি ফুটওয়্যারের সাত লাখ ৫৪ হাজার টাকার, মীর আক্তারের সাত লাখ ৬২ হাজার টাকার শেয়ার লেনদেন হয়।